আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৪ জুলাই ২০১৫, মঙ্গলবার |

kidarkar

শেষ দিনেও চাঙ্গা বাজার

indexশেয়ারবাজার রিপোর্ট: ঈদ পূর্ববর্তী লেনদেনের শেষ কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকে উত্থানে শেষ হয় লেনদেন। এর ফলে ৬ষ্ঠ দিনের মতো উত্থানে বিরাজ করছে বাজার। এদিন শুরুতে মিশ্র প্রবণতা থাকলেও প্রথম ঘন্টা পর একটানা বাড়ে সূচক। মঙ্গলবার সূচকের পাশাপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও উভয় বাজারে বেড়েছে লেনদেন।

টানা ৬ কার্যদিবস যাবৎ উত্থানে বিরাজ করছে সূচক। এর মধ্যে ২ দিন সামান্য কমলেও বাকি ৪ কার্যদিবসই বেড়েছে লেনদেনের পরিমাণ। পাশাপাশি ধারাবাহিক ভাবে বাড়ছে বাজার মূলধন। আর এতে বাজারকে ঘিরে বিনিয়োগকারীরা আশাবাদী হওয়ার পাশাপাশি ঈদকে সামনে রেখে স্বস্তি ফিরে পেয়েছেন বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

দিনশেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৬৬৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৪৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮২০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯৭টির, কমেছে ৮৫টির আর অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় অংকে লেনদেন হয়েছে ৫২০ কোটি ৬৫ লাখ ৭০ হাজার টাকা।

এর আগে সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৬২৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১৪১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৮১৫ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৪৯৪ কোটি ৩২ লাখ ৮৮ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ২৬ কোটি ৩২ লাখ ৮২ হাজার টাকা।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৪৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৭১৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৯টির,কমেছে ৭৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩১টির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ৪২ কোটি ৪৭ লাখ ৩৮ হাজার টাকা।

এর আগে সোমবার সিএসইর সাধারণ মূল্যসূচক ৩০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৮৬৭৫ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৩৭ কোটি ৭ লাখ ১২ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন বেড়েছে ৫ কোটি ৪০ লাখ ২৬ হাজার টাকা।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.