সূচক বাড়লেও লেনদেনে ভাটা

price up-downশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে বেড়েছে সূচক। বৃহস্পতিবার দিনের প্রথমভাগে সূচক বাড়ার হার বেশি থাকলেও শেষভাগে ধীর গতি বিরাজ করে। এদিন সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। এদিকে টানা চার দিন পর সূচক বাড়লেও লেনদেনে ভাটা চলছে।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭৯৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩০৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮০টির, কমেছে ৮৯টির আর অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ার দর। যা টাকার অংকে লেনদেন হয়েছে ২২৩ কোটি ৬ লাখ ৮০ হাজার টাকা।

এর আগে বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৭৮৩ পয়েন্টে। ওইদিন লেনদেন হয়েছিল ২৮১ কোটি ৯২ লাখ ৩৮ হাজার টাকা। সে হিসেবে বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন কমেছে ৫৮ কোটি ৮৫ লাখ ৫৮ হাজার টাকা।

বিশ্লেষণে দেখা গেছে, গত দেড় মাস ধরে ডিএসইর লেনদেন অবস্থান করছে ৫০০ কোটি টাকার নিচে। গত বছরের ৪ ডিসেম্বর ডিএসইতে লেনদেন হয়েছিল ৫১৩ কোটি ৪৯ লাখ টাকা। এরপর শেষ হওয়া ৩১ কার্যদিবসে লেনদেন আর ৫০০ কোটির ঘরে দেখা যায়নি।

ডিএসইতে গত বছরের ১১ ডিসেম্বর চালু হয় নতুন স্বয়ংক্রিয় লেনদেন ব্যবস্থা (অটোমেশন ট্রেডিং সিস্টেম)। নতুন এ সফটওয়্যারটি চালু হওয়ার পর লেনদেন ৫০০ কোটি টাকার নিচে নেমে গেছে। এছাড়াও চলমান রাজনৈতিক পরিস্থিতি এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা নিষ্ক্রিয় থাকায় লেনেদেনে ভাটা পড়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক ৩৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৯২৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩০টির, কমেছে ৫৯টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৩১টি কোম্পানির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ২৬ কোটি ৪১ লাখ ৬৩ হাজার টাকা।

এর আগে বুধবার সিএসইর সাধারণ সূচক অবস্থান করে ৮৮৮৫ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৩২ কোটি ৬৮ লাখ ৫৮ হাজার টাকা। সে হিসেবে বৃহস্পতিবার সিএসইতে লেনদেন কমেছে ৬ কোটি ২৬ লাখ ৯৫ হাজার টাকা।

 

শেয়ারবাজার/অ

আপনার মন্তব্য

Top