আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২১ জুলাই ২০১৫, মঙ্গলবার |

kidarkar

এবার আইনের আওতায় ফেসবুকের ভুয়া আইডি

facebook-sign-89শেয়ারবাজার ডেস্ক: বাংলাদেশে প্রায় দেড় কোটি ফেসবুক ব্যবহারকারী রয়েছে। এর মধ্যে আসলের চেয়ে ভুয়া আইডির সংখ্যাই বেশি। এসব ভুয়া আইডি চিহ্নিত করে আইনের আওতায় আনা হবে। সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের উদ্যোগে ‘সাইবার নিরাপত্তা আইন-২০১৫’ এর খসড়ায় বিষয়টি অন্তর্ভুক্তির প্রস্তুতি চলছে।

ভুয়া আইডির মাধ্যমে রাজনৈতিক উস্কানি, ধর্মীয় বিদ্বেষ ছড়ানো, কটূক্তি, ছবি বিকৃতি, অন্যের ছবির সঙ্গে ছবি জুড়ে দেওয়া, উদ্দেশ্য প্রণোদিতভাবে নাশকতামূলক কর্মকাণ্ডের ছবি প্রকাশ- ইত্যাদি বেড়েই চলেছে। এদের কারণে ফেসবুক ব্যবহারকারীরা অনিরাপদ বোধ করেন । বিভিন্ন মহল থেকে সচেতনতামূলক প্রচার-প্রচারণা চালিয়েও থামানো যায়নি ভুয়া আইডিধারীদের। এসব কারণেই বিষয়টি আইনের আওতায় আনার উদ্যোগ নেওয়া হয়েছে।

২০১১ সালে দেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ছিল ১৩ লাখ। ২০১২ সালের জানুয়ারিতে ১০ লাখ বেড়ে তা দাঁড়ায় ২৩ লাখে। পরের বছর (২০১৩) জানুয়ারির ১ তারিখে ফেসবুক ব্যবহারকারী ছিল ৩৩ লাখ ৫২ হাজার ৬৮০। ২০১৪ সালের অক্টোবরে এ সংখ্যা কোটি ছাড়ায় ।

বলা হচ্ছে, খুব অল্প সময় দেশে ফেসবুক ব্যবহারকারী বেড়ে যাওয়ার কারণ হলো থ্রি-জি। এসময় থ্রি-জি চালু হওয়ায় মোবাইলে ইন্টারনেট ব্যবহারকারীও বেড়ে যায়। বিশেষজ্ঞরা বলছেন, যখন থেকে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা বাড়তে শুরু করে, তখন থেকে ফেক আইডি খোলার হারও বাড়ে।

সম্প্রতি ‘সাইবার সিকিউরিটি আইন-২০১৫’ সর্বসম্মতিক্রমে নাম বদলে ডিজিটাল সিকিউরিটি আইন-২০১৫ করা হয়েছে।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.