আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৩ জুলাই ২০১৫, বৃহস্পতিবার |

kidarkar

টানা চাঙ্গায় উৎফুল্ল বিনিয়োগকারীরা

indexশেয়ারবাজার রিপোর্ট: ঈদ পরবর্তী সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের ব্যাপক উত্থানে শেষ হয় লেনদেন। এদিন লেনদেন শুরু থেকেই সূচকে ঊর্ধ্বমুখী প্রবণতা বিরাজ করে। এর ফলে ঈদের ছুটির আগের কার্যদিবসসহ ৯ম দিনের মতো টানা উত্থানে বিরাজ করছে বাজার। বৃহস্পতিবার সূচকের পাশাপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে ডিএসইতে লেনদেন ছাড়িয়েছে ৮১৩ কোটি।

বিপর্যয় কাটিয়ে দীর্ঘদিন ধরে টানা উত্থানে বিরাজ করেছে বাজার। পাশাপাশি লেনদেন ও বাজার মূলধনও বাড়ছে। আর এতে বিনিয়োগকারীরা উৎফুল্ল।  এ ধার অব্যাহত থাকলে দেশের শেয়ারবাজার আবার ‍স্থিতিশীলতার দিকে যাবে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৬৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৮০৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৯৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৮৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৭টির, কমেছে ১০০টির আর অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৮১৩ কোটি ৯৪ লাখ ৫০ হাজার টাকা। যা প্রায় গত দুই মাসের সর্বোচ্চ। এর আগে গত ১ জুন ডিএসইতে লেনদেন হয়েছিলো ১ হাজার ২ কোটি ৩৩ লাখ ৯১ হাজার টাকা।

এর আগে বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৭৪১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১৭১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.৮ পয়েন্ট কমে অবস্থান করে ১৮৫৭ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৭১৫ কোটি ১৬ লাখ ৯৪ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৯৮ কোটি ৭৮ লাখ ৪৬ হাজার টাকা বা ১৩.৮১ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ১২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৯৭০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৬৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৮টির, কমেছে ৭৪টির ও দর অপরিবর্তিত রয়েছে ৪৩টির। যা টাকায় লেনদেন হয়েছে ৫২ কোটি ৬৪ লাখ ১৭ হাজার টাকা।

এর আগে বুধবার সিএসইর সাধারণ মূল্যসূচক ০.৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৮৮৫৩ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৫১ কোটি ৮২ লাখ ৫৮ হাজার টাকা।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.