আজ: বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ইং, ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৪ জুলাই ২০১৫, শুক্রবার |

kidarkar

সপ্তাহজুড়ে ২ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

Divedentশেয়ারবাজার রিপোর্ট: বিনিয়োগকারীদের জন্য সপ্তাহজুড়ে ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানি। এগুলো হলো: টেলিযোগাযোগ খাতের গ্রামীণফোন লিমিটেড এবং ওষুধ ও রসায়ন স্কয়ার ফার্মা সিটিক্যালস লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

স্কয়ার ফার্মা:

৩১ মার্চ ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য সাড়ে ৪২ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে স্কয়ার ফার্মা। এর মধ্যে ৩০ শতাংশ ক্যাশ এবং সাড়ে ১২ শতাংশ স্টক ডিভিডেন্ড পাবেন বিনিয়োগকারীরা। আলোচিত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১০.৮০ টাকা, শেয়ার প্রতি সমন্বিত সম্পদ (এনএভি) হয়েছে ৩ হাজার ১০৯ কোটি ৩৩ লাখ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ হয়েছে ১১.৬৬ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৬ সেপ্টেম্বর মহাখালীর ডিওএইচএসে অবস্থিত রাওয়া কনভেনশন হল-২ এ অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৩ আগস্ট।

উল্লেখ্য, ১৯৯৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া স্কয়ার ফার্মা ৩১ মার্চ ২০১৪ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ৩০ শতাংশ ক্যাশ ১৫ শতাংশ স্টকসহ মোট ৪৫ শতাংশ ডিভিডেন্ড দিয়েছিলো।

গ্রামীণফোন:

৩০ জুন ২০১৫ সমাপ্ত অর্ধ বার্ষিক সময়ের জন্য জন্য ৮০ শতাংশ অন্তবর্তীকালীন ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে গ্রামীণফোন লিমিটেড। চলতি অর্থবছরের মধ্যে ৬ মাসের (জানুয়ারি-জুন ১৫) আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ ডিভিডেন্ড ঘোষণা করেছে কোম্পানিটি। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৯ জুলাই।

আলোচিত সময়ে কোম্পানিটির নিট সম্পদ মূল্য (এনএভি) দাড়িয়েছে ৩ হাজার ৩০৬ কোটি টাকা এবং শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি পার শেয়ার) দাড়িয়েছে ২৪.৪৯ টাকা। শেয়ার প্রতি আয় (ইপিএস) দাড়িয়েছে ৭.৭৬ টাকা। শেয়ার প্রতি নগদ প্রবাহের পরিমান (এনওসিএফপিএস) ১৪.০৩ টাকা।

এদিকে কোম্পানিটি বিনিয়োগকারীদের রেকর্ড ডেটের আগে ই-টিআইএন হালনাগাদ করার আহব্বান জানিয়েছে। এ সময় কোনো বিনিয়োগকারী ই-টিআইএন হালনাগাদ করতে ব্যর্থ হলে লভ্যাংশের ওপর ১৫ শতাংশ কর দিতে হবে। আর ই-টিআইএন থাকলে লভ্যাংশের ওপর ১০ শতাংশ কর কাটা হবে।

 

শেয়ারবাজারনিউজ/অ/রু

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.