আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৫ জুলাই ২০১৫, শনিবার |

kidarkar

বাজার মূলধন বেড়েছে সাড়ে ৮ হাজার কোটি টাকা

price_upশেয়ারবাজার রিপোর্ট: দেশের উভয় শেয়ারবাজারে সপ্তাহজুড়ে লেনদেন হওয়া তিন কার্যদিবসই ছিলো বড় ধরনের গতি। বিদায়ী সপ্তাহে সূচকের পাশাপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন শুরুর প্রথম দিন ৫০০ কোটি টাকার কম হলেও পরের দুই দিন লেনদেন হয়েছে যথাক্রমে ৭০০ কোটি ও ৮০০ কোটি টাকারও বেশি। ফলে আগের সপ্তাহের তুলনায় লেনদেন বেড়েছে ২৮.৮৮ শতাংশ। এদিকে সাপ্তাহিক ব্যবধানে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন বেড়েছে সাড়ে ৮ হাজার কোটি টাকারও বেশী।

উল্লেখ্য, ঈদুল ফিতর উপলক্ষে ৬ দিন বন্ধ থাকার পর গত মঙ্গলবার শুরু হয়েছে দেশের শেয়ারবাজারে লেনদেন।

বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহশেষে ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৮০৮ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক অবস্থান করে ১৮৮৮ পয়েন্টে এবং শরিয়াহ সূচক অবস্থান করছে ১১৯৫ পয়েন্টে। এর আগের সপ্তাহে ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করেছিলো ৪৬৫৬ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক অবস্থান করে ১৮২০ পয়েন্টে এবং শরিয়াহ সূচক অবস্থান করে ১১৪৭ পয়েন্টে। সে হিসেবে আলোচিত সপ্তাহে ডিএসইর ব্রড ইনডেক্স বেড়েছে ৩.২৭ শতাংশ বা ১৫২.২৬ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক বেড়েছে ৩.৭৩ শতাংশ বা ৬৭.৯৬ পয়েন্ট এবং শরিয়াহ সূচক বেড়েছে ৪.১৮ শতাংশ বা ৪৮.০১ পয়েন্ট।

সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন করা মোট ৩২৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২০৮টির, কমেছে ৮৬টির, অপরিবর্তীত রয়েছে ২৯টি এবং লেনদেন হয়নি ৩টি কোম্পানির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ২ হাজার ২১ কোটি ৭৮ লাখ ৭০ হাজার ৩২৪ টাকা।

আগের সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ৫৬৮ কোটি ৭৪ লাখ ৮৮৬ টাকা। সে হিসেবে আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন বেড়েছে ৪৫৩ কোটি ৪ লাখ ৬৯ হাজার ৪৩৮ টাকা বা ২৮.৮৮ শতাংশ।

সপ্তাহশেষে ডিএসইর বাজার মূলধন দাড়িয়েছে ৩ লাখ ৩৯ হাজার ১২ কোটি ৪৮ লাখ ৫১ হাজার ৭৪৩ টাকা। আগের সপ্তাহে যার পরিমাণ ছিলো ৩ লাখ ৩০ হাজার ৩৯০ কোটি ৮৫ লাখ ১৬ হাজার ১৩২ টাকা। সে হিসেবে আলোচিত সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২.৬১ শতাংশ বা ৮ হাজার ৬২১ কোটি ৬৩ লাখ ৩৫ হাজার ৬১১ টাকা।

এদিকে সপ্তাহশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূ্ল্যসূচক ২.৮৮ শতাংশ বেড়ে অবস্থান করছে ৮৯৬৫ পয়েন্টে। সপ্তাহজুড়ে লেনদেন করা মোট ২৭৪টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৭৪টির, কমেছে ৭৬টির আর অপরিবর্তীত রয়েছে ২৪টি কোম্পানির শেয়ার দর। যা টাকার অংকে লেনদেন হয়েছে ১৪৯ কোটি ৪৩ লাখ ৪৬ হাজার ৩১০ টাকা।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.