আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৫ জুলাই ২০১৫, শনিবার |

kidarkar

বোবায় ধরে কেন? এর প্রতিকার! (ভিডিও)

bad dreemsশেয়ারবাজার ডেস্ক: গ্রামে কিংবা শহরে অনেকেই বলে থাকে যে, তাদের রাতের বেলা ঘুমনোর সময় বোবায় ধরেছিল। কথাটা শুনলেই যেন শরীর ভারি হয়ে যায়। মনে হয় যেন সত্যি সত্যি ভূত এসেছিল তাদের কাছে। কমবেশি সবাই এই কথা বা পরিস্থিতির সাথে পরিচিত। এ বিষয়ে বিজ্ঞানে কি বলে, আসুন এবার বিস্তারিত দেখি।

রাতে আপনি গভীর ঘুমের মাঝে আছেন হঠাৎ করে মাঝরাতে আপনার ঘুম ভেঙ্গে গেলো। আপনি দেখছেন কি যেন একটা বড়সড় জিনিস বা বস্তু আপনার বুকের ওপরে চরে বসে আছে। আপনি ঠিক মতো নিশ্বাস নিতে পারছেন না, আপনার শরীর যেন পাথর হয়ে গেছে, এক বিন্দু নড়াচড়া করতে পারছেন না। চীৎকার দেবার জন্য চেষ্টা করছেন কিন্তু সেটিও পারছেন না। এই ধরনের পরিস্থিতিতে পড়লে যে কেউই অনেক ভয় পেয়ে যাবে। মনে পরে যাবে যতসব ভৌতিক কথা বার্তা। কিন্তু বাস্তবে এটি হবার কারন ভিন্ন।

বিশেষজ্ঞদের মতে, বোবায় ধরা বা স্লিপ প্যারালাইসিস তেমন কিছু না এটি একটি ইন্দ্রিয় ঘটিত ব্যাপার। আপনি যখন গভীর ঘুমে থাকেন এবং আপনার শরীর একপাশ থেকে অন্য পাশে যায় তখন এটি ঘটে। যখন একটি মানুষকে বোবায় ধরে তখন একেক জনের একেক ধরনের অভিজ্ঞতা হয়। কেউ তার ঘরের ভেতর ভৌতিক কোনকিছুর উপস্থিতি টের পায়। কেউ আবার ভয়ানক কোন জন্তু জানোয়ার দেখে। আসলে এইগুলো সবই মনের ভুল ধারনা, আর এই অনুভূতি শুধুমাত্র ভয়ের কারনে হয়ে থাকে, বাস্তবে কিছু না। আপনি যখন ঘুমের ঘোরে এক পাশ থেকে অন্য পাশ ফিরতে যান। তখন আপনার মস্তিষ্ক সজাক হয়ে পরে কিন্তু আপনার শরীর ঘুমের মধ্যেই থাকে আর ঠিক তখনি এই ধরনের ঘটনা ঘটে। এতে ভয় পাবার কিছু নেই এটি একটি স্বাভাবিক ব্যাপার।

কেন এমন হয়?

স্লিপ প্যারালাইসিস বা বোবায় ধরা বিভিন্ন কারনে হতে পারে। এর মধ্যে প্রধান কিছু কারন হচ্ছে, সবসময় খুব মানসিক চাপের ভেতরে থাকা, অপর্যাপ্ত ঘুম, সারাদিন খুব কঠিন পরিশ্রম করা ইত্যাদি। বিশেষজ্ঞদের মতে, যখন কেউ ঘুমের মাঝে এক পাশ থেকে অপর পাশে ফিরেন তখন এটি হয়। এছাড়া আরও কিছু কারনে হয় যেমন, কোন দুঃস্বপ্ন দেখে হঠাৎ করে ঘুম ভেঙ্গে গেলে, দুশ্চিন্তা করতে করতে ঘুমিয়ে গেলে, হাত-পায়ের মাংশে খিঁচ ধরা, বিষণ্ণতা, ইত্যাদি ঘুম সংক্রান্ত সমস্যা।

বোবায় ধরা বা স্লিপ প্যরালাইসিসের থেকে বাঁচার উপায়-

বোবায় ধরা বা স্লিপিং প্যারাইসিস থেকে বাঁচতে হলে আপনাকে সচেতন হতে হবে এবং ঘুমানোর জন্য নিদিষ্ট সময় মেনে চলতে হবে। মনে রাখবেন আপনার জন্য দৈনিক ৮ ঘণ্টা ঘুম খুব বেশি জরুরি।

অযথা রাত জাগার কোন দরকার নেই। আর রাত্রে ঘুমনোর আগে মোবাইল ফোন বা ল্যাপটপ ব্যবহার থেকে বিরত থাকুন। এতে করে আপনার তাড়াতাড়ি ঘুম আসবে। যদি পারেন রাত্রে ঘুমনোর আগে ওযু করে ঘুমাতে যাবেন। এতে করে দেখবেন আপনার অনেক ফ্রেস ঘুম হবে। পোস্টে যে ভিডিওটি আপলোড করা আছে সেটি থেকে আরও বিস্তারিত জানতে পারবেন।

শেয়ারবাজারনিউজ/মু

https://www.youtube.com/watch?t=76&v=AS3S7cd2tgw

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.