আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৫ জুলাই ২০১৫, শনিবার |

kidarkar

ভোটার তালিকায় দু’বার নাম থাকলেই শাস্তি

Narsingdi-Picture-BM03শেয়ারবাজার রিপোর্ট: কোনো ব্যক্তিকে একাধিকবার ভোটার না হওয়ার নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিব উদ্দিন আহমদ। ভোটার তালিকায় দুবার নাম থাকলে কিংবা কেউ একাধিককার ভোটার হওয়ার চেষ্টা করলে তাকে শাস্তি পেতে হবে বলে জানিয়েছেন তিনি।

শনিবার দুপরে নরসিংদী জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি কার্যক্রম ২০১৫ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

একাধিকবার ভোটার হওয়া কিংবা ইচ্ছা পোষণ করলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে উল্লেখ করে সিইসি আরো বলেন, ‘কোনোমতেই ভূয়া ভোটর নিবন্ধন সম্ভব নয়, কারণ আমরা কয়েক ধাপে যাচাই বাছাই করে নিবন্ধন করে থাকি। যদি কেউ সে অপরাধে জড়িত থাকে তার বিরুদ্ধে অবশ্যই আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।’

কাজী রকিব উদ্দিন আহমদ বলেন, ‘ভোটার নিবন্ধনের ক্ষেত্রে সঠিক তথ্য দেয়া ও নেয়া দুটাই গুরুত্বপূর্ণ। তাই কমিশন যেভাবে যাচাই করে, ভোটারদেরও উচিত সঠিক তথ্য দিয়ে কমিশনকে সহায়তা করা। আমরা ভোটার তালিকার মান আরো উন্নতির দিকে নিয়ে যেতে চাই।’ সরকারের এ উন্নয়নের প্রচেষ্টা সফলকরণের লক্ষে ভোটার তালিকা এবং জাতীয় পরিচয়পত্র অনেকটা সহায়ক হবেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

মহিলা ভোটারদের নিবন্ধনে উদ্বুদ্ধকরণের জন্য কমিটি গঠন করা হয়েছে জানিয়ে সিইসি বলেন, ‘পৃথিবীর অনেক উন্নত দেশও আমাদের মত স্বচ্ছ ভোটার তালিকা তৈরি করতে পারে নি। প্রতিটি উপজেলায় সার্ভার স্টেশন স্থাপন করা হয়েছে, যা চালু হলে আরো দ্রুত সেবা প্রদান করা সম্ভব হবে।’

নির্বাচন কমিশন সচিব সিরাজুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- পানি সম্পদ প্রতিমন্ত্রী লে. কর্নেল (অব.) মোহাম্মদ নজরুল ইসলাম হীরু, নির্বাচন কমিশনার আবদুল মোবারক, আবু হাফিজ, ব্রি. জে. জাবেদ আলী, শাহ নেওয়াজ, ঢাকা বিভাগীয় কমিশনার জিল্লুর রহমান, নরসিংদী জেলা প্রশাসক আবু হেনা মোরশেদ জামান, জেলা পুলিশ সুপার আমেনা বেগম প্রমুখ।

এসময় জেলা, উপজেলার সকাল সরকারি কর্মকর্তা, রাজনৈতিক ব্যক্তি, সুশীল সমাজের প্রতিনিধি, সাংবাদিকসহ সবাই উপস্থিত ছিলেন। পরে প্রধান নির্বাচন কমিশনার বিলাসদী মহল্লায় তিনজন তরুণের নিবন্ধনের মাধ্যমে কার্যক্রমের সূচনা করেন।

 

শেয়ারবাজারনিউজ/অ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.