ভারতের মুদ্রানীতিতে কেন্দ্রিয় ব্যাংকের নিয়ন্ত্রণ কমছে

raghuram rajan RBIশেয়ারবাজার ডেস্ক: ভারতের জাতীয় মুদ্রানীতিতে দেশটির কেন্দ্রিয় ব্যাংকের নিয়ন্ত্রণ কমানো হচ্ছে। দেশটির অর্থ মন্ত্রনালয় সম্প্রতি এমন সংকেত দিয়েছে। খবর: ফাইন্যান্সিয়াল টাইমস্।

ভারতের অর্থ মন্ত্রনালয়ের গঠিত এক কমিটি দেশের মুদ্রানীতিতে কেন্দ্রিয় ব্যাংকের নিয়ন্ত্রণ না রাখার প্রস্তাব দিয়েছে। সাতজন বিশেষজ্ঞ নিয়ে গঠিত এ কমিটিতে কেন্দ্রিয় সরকারের ৪জন এবং কেন্দ্রিয় ব্যাংকের ৩ জন প্রতিনিধি ছিলেন। জমা দেয়া ইন্ডিয়ান ফাইন্যান্সিয়াল কোড নামের ১৮৮ পুষ্ঠার এ খসড়াতে কমিটি প্রস্তাব করে, দেশটির জাতীয় মুদ্রানীতি এবং সুদহার নিয়ন্ত্রণে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার নিয়ন্ত্রণ কমাতে হবে।

সাম্প্রতিক সময়ে দেশটির কেন্দ্রিয় সরকার ও ব্যবসায়িরা সুদহার কমানোর ব্যাপারে কেন্দ্রিয় ব্যাংকের দ্বারস্থ হলেও এ ব্যাপারে সাড়া মেলেনি। এর প্রতিক্রিয়া হিসেবেই রিজার্ভ ব্যাংকের ক্ষমতা কমানোর প্রক্রিয়া শুরু করা হচ্ছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

ইন্টারন্যাশনাল মানিটারি ফান্ডের (আইএমএফ) সাবেক প্রধান অর্থনীতিবিদ রঘুরাম রাজন রিজার্ভ ব্যাংকের দায়িত্বে আসার পর এই প্রথম বড় ধরনের কোনো পরিবর্তন আনা হচ্ছে। তবে এ ব্যপারে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

ভারতের কেন্দ্রিয় ব্যাংকের সাবেক গভর্ণর চক্রবর্তি রঙ্গরাজন নতুন এ আইনের ব্যাপারে বলেন, ‘আমার এই পদক্ষেপকে সঠিক মনে হচ্ছে না। আমি বিশ্বাস করি এমন কোনো সিদ্ধান্ত নেয়ার জন্য গঠিত কমিটিতে অধিকাংশই রিজার্ভ ব্যাংকের প্রতিনিধি থাকা উচিৎ ছিল। এটা রিজার্ভ ব্যাংকের ক্ষমতার ওপর বড় ধরনের হস্তক্ষেপ।’

অন্যদিকে দেশটির খ্যাতনামা অর্থনীতিবিদ রাজিব মালিক, অজয় শাহ সহ অধিকাংশই এ আইনের ব্যাপারে দ্বিমত পোষণ করছেন।

শেয়ারবাজারনিউজ/ওহসি/আহাতু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top