৬ কোম্পানির আর্থিক প্রতিবেদন প্রকাশ

Arthik Protibadon Reportশেয়ারবাজার ডেস্ক: অর্ধবার্ষিকের অনিরীক্ষিত (জানুয়ারি-জুন ১৫) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৬ কোম্পানি। এগুলো হলো: ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, লিনডে বিডি, হাইডেলবার্গ সিমেন্ট, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, বেক্সিমকো ফার্মা লিমিটেড এবং প্রাইম ব্যাংক লিমিটেড। প্রতিবেদন অনুযায়ী ৫ কোম্পানির মুনাফা বাড়লেও কমেছে লিনিডে বিডির মুনাফা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড:

অর্ধবার্ষিকে ব্যাংক খাতের কোম্পানি ইসলামী ব্যাংকের কর পরিশোধের পর মুনাফা হয়েছে (excluding non-controlling interests) ৩৩৯ কোটি ৫২ লাখ ৪০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.১১ টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল যথাক্রমে ৯৭ কোটি ৪০ লাখ ৬০ হাজার টাকা এবং ইপিএস ছিল ০.৬১ টাকা। সে হিসেবে কোম্পানিটির মুনাফা বেড়েছে ২৪২ কোটি ১১ লাখ ৮০ হাজার টাকা এবং ইপিএস বেড়েছে ১.৫০ টাকা।

এদিকে গত তিন মাসে (এপ্রিল-জুন ১৫) এ কোম্পানিটির কর পরিশোধের পর মুনাফা হয়েছে ২৯৯ কোটি ৪৪ লাখ ৬০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৮৬ টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল যথাক্রমে ৫৯ কোটি ১০ হাজার টাকা এবং ইপিএস ছিল ০.৩৭ টাকা।

লিনডে বিডি:—

অর্ধবার্ষিকে জ্বালানী ও বিদ্যুৎ খাতের কোম্পানি লিনডে বিডির কর পরিশোধের পর মুনাফা হয়েছে ২৪ কোটি ৩৪ লাখ ৮০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৬.০০ টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল যথাক্রমে ২৯ কোটি ৪৯ লাখ ৫০ হাজার টাকা এবং ইপিএস ছিল ১৯.৩৮ টাকা। সে হিসেবে কোম্পানিটির মুনাফা কমেছে ৫ কোটি ১৪ লাখ ৭০ হাজার টাকা এবং ইপিএস কমেছে ৩.৩৮ টাকা।

গত তিন মাসে (এপ্রিল-জুন ১৫) এ কোম্পানিটির কর পরিশোধের পর মুনাফা হয়েছে ৯ কোটি ৫০ লাখ ১০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬.২৪ টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল যথাক্রমে ১৫ কোটি ৭২ লাখ ৯০ হাজার টাকা এবং ইপিএস ছিল ১০.৩৪ টাকা।

হাইডেলবার্গ সিমেন্ট:

অর্ধবার্ষিকে সিমেন্ট খাতের কোম্পানি হাইডেলবার্গ সিমেন্টের কর পরিশোধের পর মুনাফা হয়েছে ৮৪ কোটি ৬১ লাখ ৩০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৪.৯৭ টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল যথাক্রমে ৮১ কোটি ৭০ লাখ ৭০ হাজার টাকা এবং ইপিএস ছিল ১৪.৪৬ টাকা। সে হিসেবে কোম্পানিটির মুনাফা বেড়েছে ২ কোটি ৯০ লাখ ৬০ হাজার টাকা এবং ইপিএস বেড়েছে ০.৫১ টাকা।

এদিকে গত তিন মাসে (এপ্রিল-জুন ১৫) এ কোম্পানিটির কর পরিশোধের পর মুনাফা হয়েছে ৩৫ কোটি ৩৯ লাখ ৩০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬.২৬ টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল যথাক্রমে ৪১ কোটি ২৫ লাখ ৪০ হাজার টাকা এবং ইপিএস ছিল ৭.৩০ টাকা।

সিটি জেনারেল ইন্স্যুরেন্স:

অর্ধবার্ষিকে বীমা খাতের কোম্পানি সিটি জেনারেল ইন্স্যুরেন্সের কর পরিশোধের পর মুনাফা হয়েছে ৫ কোটি ৫৮ লাখ ৯০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৯৯ টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল যথাক্রমে ৫ কোটি ২২ লাখ ৭০ হাজার টাকা এবং ইপিএস ছিল ০.৯৩ টাকা। সে হিসেবে কোম্পানিটির মুনাফা বেড়েছে ৩৬ লাখ ২০ হাজার টাকা এবং ইপিএস বেড়েছে ০.০৬ টাকা।

এদিকে গত তিন মাসে (এপ্রিল-জুন ১৫) এ কোম্পানিটির কর পরিশোধের পর মুনাফা হয়েছে ৩ কোটি ১৮ লাখ ৭০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৫৭ টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল যথাক্রমে ২ কোটি ৮৭ লাখ ৭০ হাজার টাকা এবং ইপিএস ছিল ০.৫১ টাকা।

বেক্সিমকো ফার্মা:

অর্ধবার্ষিকে ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি বেক্সিমকো ফার্মার কর পরিশোধের পর মুনাফা হয়েছে ১০০ কোটি ৯১ লাখ ৬০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৬১ টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল যথাক্রমে ৭২ কোটি ৪২ লাখ ৭০ হাজার টাকা এবং ইপিএস ছিল ১.৮৮ টাকা। সে হিসেবে কোম্পানিটির মুনাফা বেড়েছে ২৮ কোটি ৪৮ লাখ ৯০ হাজার টাকা এবং ইপিএস বেড়েছে ০.৭৩ টাকা।

এদিকে গত তিন মাসে (এপ্রিল-জুন ১৫) এ কোম্পানিটির কর পরিশোধের পর মুনাফা হয়েছে ৬০ কোটি ২৪ লাখ ৫০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৫৬ টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল যথাক্রমে ৩৯ কোটি ৪৪ লাখ ৯০ হাজার টাকা এবং ইপিএস ছিল ১.০২ টাকা।

প্রাইম ব্যাংক:

অর্ধবার্ষিকে ব্যাংক খাতের কোম্পানি প্রাইম ব্যাংকের কর পরিশোধের পর মুনাফা হয়েছে (excluding non-controlling interests) ২১৬ কোটি ৯৯ লাখ ৯০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.১১ টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল যথাক্রমে ১০১ কোটি ১৯ লাখ ৯০ হাজার টাকা এবং ইপিএস ছিল ০.৯৮ টাকা। সে হিসেবে কোম্পানিটির মুনাফা বেড়েছে ১১৫ কোটি ৮০ লাখ টাকা এবং ইপিএস বেড়েছে ১.১৩ টাকা।

এদিকে গত তিন মাসে (এপ্রিল-জুন ১৫) এ কোম্পানিটির কর পরিশোধের পর মুনাফা হয়েছে (excluding non-controlling interests) ১৩৮ কোটি ৭৮ লাখ ৭০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৩৫ টাকা। যা আগের বছরে একই সময়ে লোকসানের পরিমাণ ছিল যথাক্রমে ২৭ কোটি ৬৬ লাখ ৯০ হাজার টাকা এবং ইপিএস ছিল ০.২৭ টাকা।

 

 

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top