১০ কোম্পানির আর্থিক প্রতিবেদন প্রকাশ

Arthik Protibadon Reportশেয়ারবাজার ডেস্ক: অর্ধবার্ষিকের অনিরীক্ষিত (জানুয়ারি-জুন ১৫) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ১০ কোম্পানি। এগুলো হলো: ডাচ-বাংলা ব্যাংক, ইউনিক হোটেল, এনসিসিরিএল ফান্ড, প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, মেঘনা সিমেন্ট, এনসিসি ব্যাংক, ফিনিক্স ইন্স্যুরেন্স, আরএকে সিরামিকস, রেকিড বেনকিজার এবং শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড। প্রতিবেদন অনুযায়ী ৭টি কোম্পানির মুনাফা বাড়লেও কমেছে ৩টির। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডাচ-বাংলা ব্যাংক:

অর্ধবার্ষিকে ব্যাংক খাতের কোম্পানি ডাচ-বাংলা ব্যাংকের কর পরিশোধের পর মুনাফা হয়েছে ১১১ কোটি ৫৪ লাখ ৬০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫.৫৮ টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল যথাক্রমে ৯২ কোটি ৮৬ লাখ টাকা এবং ইপিএস ছিল ৪.৬৪ টাকা। সে হিসেবে কোম্পানিটির মুনাফা বেড়েছে ১৮ কোটি ৬৮ লাখ ৬০ হাজার টাকা এবং ইপিএস বেড়েছে ০.৯৪ টাকা।

এদিকে গত তিন মাসে (এপ্রিল-জুন ১৫) এ কোম্পানিটির কর পরিশোধের পর মুনাফা হয়েছে ৬৯ কোটি ৫৯ লাখ ৯০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.৪৮ টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল যথাক্রমে ৫৯ কোটি ১৮ লাখ ২০ হাজার টাকা এবং ইপিএস ছিল ২.৯৬ টাকা।

শাহজালাল ইসলামী ব্যাংক:

অর্ধবার্ষিকে ব্যাংক খাতের কোম্পানি শাহজালাল ইসলামী ব্যাংকের কর পরিশোধের পর সমন্বিত মুনাফা হয়েছে (excluding non-controlling interests) ৫৭ কোটি ২২ লাখ ২৪ হাজার টাকা এবং শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৭৮ টাকা। যা আগের বছরে একই সময়ে লোকসান ছিল যথাক্রমে ৫৯ কোটি ৪১ লাখ ২০ হাজার টাকা এবং শেয়ার প্রতি লোকসান ছিল ০.৮১ টাকা। সে হিসেবে কোম্পানিটির মুনাফা বেড়েছে ১১৬ কোটি ৬৩ লাখ ৪৪ হাজার টাকা ।

এদিকে গত তিন মাসে (এপ্রিল-জুন ১৫) এ কোম্পানিটির কর পরিশোধের পর মুনাফা সমন্বিত হয়েছে (excluding non-controlling interests) ৩৮ কোটি ৪৯ লাখ ৭০ হাজার টাকা এবং শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৫৩ টাকা। যা আগের বছরে একই সময়ে লোকসান ছিল যথাক্রমে ৪৩ কোটি ৪২ লাখ ৭০ হাজার টাকা এবং শেয়ার প্রতি লোকসান ছিল ০.৫৯ টাকা।

রেকিট বেনকিজার:

অর্ধবার্ষিকে রেকিড বেনকিজারের কর পরিশোধের পর মুনাফা হয়েছে ১৩ কোটি ৭৪ লাখ ৮০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২৯.১০ টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল যথাক্রমে ৮ কোটি ৫৯ লাখ ২০ হাজার টাকা এবং ইপিএস ছিল ১৮.১৮ টাকা। সে হিসেবে কোম্পানিটির মুনাফা বেড়েছে ৫ কোটি ১৫ লাখ ৬০ হাজার টাকা এবং ইপিএস বেড়েছে ১০.৯২ টাকা বা ৬০ শতাংশ।

এদিকে গত তিন মাসে (এপ্রিল-জুন ১৫) এ কোম্পানিটির কর পরিশোধের পর মুনাফা হয়েছে ৫ কোটি ৬৪ লাখ ৭০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১১.৯৫ টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল যথাক্রমে ৫ কোটি ৪৮ লাখ টাকা এবং ইপিএস ছিল ১১.৬০ টাকা।

আরএকে সিরামিক:

অর্ধবার্ষিকে সিরামিকস খাতের কোম্পানি আরএকে সিরামিকসের কর পরিশোধের পর মুনাফা সমন্বিত হয়েছে (excluding non-controlling interests) ৪২ কোটি ১৬ লাখ টাকা এবং শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১.২৫ টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল যথাক্রমে ২৯ কোটি ৭৭ লাখ ৯০ হাজার টাকা এবং ইপিএস ছিল ০.৮৮ টাকা। সে হিসেবে কোম্পানিটির মুনাফা বেড়েছে ১২ কোটি ৩৮ লাখ ১০ হাজার টাকা এবং ইপিএস বেড়েছে ০.৩৭ টাকা।

এদিকে গত তিন মাসে (এপ্রিল-জুন ১৫) এ কোম্পানিটির কর পরিশোধের পর মুনাফা হয়েছে (excluding non-controlling interests) ১৮ কোটি ৮৪ লাখ ৫০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৫৬ টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল যথাক্রমে ১২ কোটি ১৩ লাখ ২০ হাজার টাকা এবং ইপিএস ছিল ০.৩৬ টাকা।

ফিনিক্স ইন্স্যুরেন্স:

অর্ধবার্ষিকে বীমা খাতের কোম্পানি ফিনিক্স ইন্স্যুরেন্সের কর পরিশোধের পর মুনাফা হয়েছে ৭ কোটি ৯৭ লাখ ৯০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৯৮ টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল যথাক্রমে ৮ কোটি ৬৭ লাখ ২০ হাজার টাকা এবং ইপিএস ছিল ২.১৫ টাকা। সে হিসেবে কোম্পানিটির মুনাফা কমেছে ৬ লাখ ৯৩ হাজার টাকা এবং ইপিএস কমেছে ০.১৭ টাকা।

এদিকে গত তিন মাসে (এপ্রিল-জুন ১৫) এ কোম্পানিটির কর পরিশোধের পর মুনাফা হয়েছে ৪ কোটি ৮১ লাখ ২০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.১৯ টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল যথাক্রমে ৫ কোটি ৬০ লাখ ৮০ হাজার টাকা এবং ইপিএস ছিল ১.৩৯ টাকা।

এনসিসি ব্যাংক:

অর্ধবার্ষিকে ব্যাংক খাতের কোম্পানি এনসিসি ব্যাংকের কর পরিশোধের পর সমন্বিত মুনাফা হয়েছে (excluding non-controlling interests) ৪৮ কোটি ২২ লাখ ১০ হাজার টাকা এবং শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৫৫ টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল যথাক্রমে ৩৪ কোটি ৯৯ লাখ ৬০ হাজার টাকা এবং ইপিএস ছিল ০.৪০ টাকা। সে হিসেবে কোম্পানিটির মুনাফা বেড়েছে ১৩ কোটি ২২ লাখ ৫০ হাজার টাকা বা ৩৭.৭৯ শতাংশ।

এদিকে গত তিন মাসে (এপ্রিল-জুন ১৫) এ কোম্পানিটির কর পরিশোধের পর সমন্বিত মুনাফা হয়েছে ২২ কোটি ৪৫ লাখ ৯০ হাজার টাকা এবং শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.২৫ টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল যথাক্রমে ২২ কোটি ৯৪ লাখ ৩০ হাজার টাকা এবং ইপিএস ছিল ০.২৬ টাকা।

মেঘনা সিমেন্ট:

অর্ধবার্ষিকে মেঘনা সিমেন্টের কর পরিশোধের পর মুনাফা হয়েছে ৮ কোটি ২০ লাখ ৪০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.৬৫ টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল যথাক্রমে ১০ কোটি ২৪ লাখ ৭০ হাজার টাকা এবং ইপিএস ছিল ৪.৫৫ টাকা। সে হিসেবে কোম্পানিটির মুনাফা কমেছে ২ কোটি ৪ লাখ ৩০ হাজার টাকা এবং ইপিএস কমেছে ০.০৯ টাকা।

এদিকে গত তিন মাসে (এপ্রিল-জুন ১৫) এ কোম্পানিটির কর পরিশোধের পর মুনাফা হয়েছে ৩ কোটি ৪ লাখ ৭০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৩৫ টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল যথাক্রমে ৬ কোটি ৩০ লাখ ৯০ হাজার টাকা এবং ইপিএস ছিল ২.৮০ টাকা।

প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স:

অর্ধবাষির্কে প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের রেভেনিউ এ্যাকাউন্ট কমেছে ২০ কোটি ৩ লাখ ৪০ হাজার টাকা। আর বীমা তহবিলের পরিমাণ হচ্ছে ৬৯১ কোটি ৯৪ লাখ ৪০ হাজার টাকা। যা আগের বছর এক সময়ে রেভেনিউ এ্যাকাউন্ট বেড়েছিলো ২ কোটি ২০ লাখ ২০ হাজার টাকা। আর বীমা তহবিল ছিলো ৬২৩ কোটি ৯৬ লাখ ২০ হাজার টাকা। সে হিসাবে আগের বছরের তুলনায় কোম্পানির বীমা তহবিলের পরিমাণ বেড়েছে ৬৭ কোটি ৯৮ লাখ ২০ হাজার টাকা।

এদিকে গত তিন মাসে (এপ্রিল-জুন ১৫) এ কোম্পানিটির রেভেনিউ এ্যাকাউন্ট কমেছে ৫ কোটি ২৩ লাখ ৪০ হাজার টাকা। যা আগের বছরে বেড়েছিলো ৫ কোটি ৪৮ লাখ টাকা।

এনসিসিরিএল মিউচ্যুয়াল ফান্ড১:

অর্ধবার্ষিকে এনসিসিরিএল ফান্ডের কর পরিশোধের পর মুনাফা হয়েছে ৫ কোটি ৯ লাখ ৫০ হাজার টাকা এবং ইউনিট প্রতি আয় হয়েছে ০.৪৭ টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল যথাক্রমে ২ কোটি ২৮ লাখ ১০ হাজার টাকা এবং ইউনিট প্রতি আয় ছিল ০.২৩ টাকা। সে হিসেবে কোম্পানিটির বেড়েছে কমেছে ২ কোটি ৬১ লাখ ৪০ হাজার টাকা বা ২.০৫ গুণ এবং ইউনিট প্রতি আয় বেড়েছে ০.২৪ টাকা।

এদিকে গত তিন মাসে (এপ্রিল-জুন ১৫) এ প্রতিষ্ঠানটির কর পরিশোধের পর মুনাফা হয়েছে ১০ কোটি ৮৫ লাখ ১০ হাজার টাকা এবং ইউনিট প্রতি আয় হয়েছে ১.০০ টাকা। যা আগের বছরে একই সময়ে লোকসানের পরিমাণ ছিল ১ কোটি ৬০ লাখ টাকা এবং ইউনিট প্রতি লোকসান ছিল ০.১৫ টাকা।

ইউনিক হোটেল:

অর্ধবার্ষিকে ইউনিক হোটেলের কর পরিশোধের পর মুনাফা হয়েছে ৪৩ কোটি ১২ লাখ ১০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৪৬ টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল যথাক্রমে ৪৩ কোটি ৭৭ লাখ টাকা এবং ইপিএস ছিল ১.৪৯ টাকা। সে হিসেবে কোম্পানিটির মুনাফা কমেছে ৬৪ লাখ ৯০ হাজার টাকা এবং ইপিএস কমেছে ০.০৩ টাকা।

এদিকে গত তিন মাসে (এপ্রিল-জুন ১৫) এ কোম্পানিটির কর পরিশোধের পর মুনাফা হয়েছে ২০ কোটি ৬১ লাখ ৯০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৭০ টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল যথাক্রমে ২২ কোটি ৯৬ লাখ ৪০ হাজার টাকা এবং ইপিএস ছিল ০.৭৮ টাকা।

 

শেয়ারবাজারনিউজ/মু

 

 

 

 

 

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top