আর্থিক প্রতিবেদনের প্রভাবে আবার চাঙ্গা বাজার

indexশেয়ারবাজার রিপোর্ট:  সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে উর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এদিন শুরু থেকেই সূচকে উত্থান বিরাজ করে। এর ফলে টানা উত্থানের পর দুই দিন সংশোধন শেষে পুনরায় উত্থানে ফিরলো বাজার। মঙ্গলবার সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও উভয় বাজারে বেড়েছে লেনদেন। দিনশেষে ডিএসইতে লেনদেন ছাড়িয়েছে ৭২০ কোটি টাকা।

শেয়ারবাজারে তালিকাভুক্ত বিভিন্ন কোম্পানির অর্ধবার্ষিক ও প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ শুরু হয়েছে। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী মুনাফা বেড়েছে বেশীর কোম্পানির। আর এসব কোম্পানিতে বিনিয়োগকারীদের আগ্রহ বেড়েছে। এর ফলে মুনাফায় থাকা কোম্পানিগুলোর শেয়ারের প্রতি ক্রেতাদের চাহিদা বেড়েছে। পাশাপাশি আসন্ন অর্ধবার্ষিকে অনান্য কোম্পানির মুনাফা বা প্রতিবেদন ভালো আসবে বলে প্রত্যাশা করছেন সবাই। আর একারণে আজকের বাজারে সূচক ও লেনদেন বেড়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭৭৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৮৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৭৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮৬টির, কমেছে ১০৩টির আর অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৭২০ কোটি ১২ লাখ ৫০ হাজার টাকা।

এর আগে সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১১ পয়েন্ট কমে অবস্থান করে ৪৭৭৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করে ১১৮২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করে ১৮৬৯ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৬৪৮ কোটি ২৩ লাখ ৯৪ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৭১ কোটি ৮৮ লাখ ৫৬ হাজার টাকা বা ১১.০৯ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৬১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৯৬৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৬০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫২টির, কমেছে ৮৪টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৪টির। যা টাকায় লেনদেন হয়েছে ৫৪ কোটি ৮৬ লাখ ৮৪ হাজার টাকা।

এর আগে সোমবার সিএসইর সাধারণ মূল্যসূচক ২৬ পয়েন্ট কমে অবস্থান করে ৮৯০৫ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৪৬ কোটি ৪৭ লাখ ৯৮ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন বেড়েছে ৮ কোটি ৩৮ লাখ ৮৬ হাজার টাকা ১৮.০৫ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ

 

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top