আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

৩০ জুলাই ২০১৫, বৃহস্পতিবার |

kidarkar

আবার বন্ধ হলো স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্সের ব্যবসা

Standerd Iinsuranceশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স কোম্পানির নিবন্ধন সনদ স্থগিত সংক্রান্ত চেম্বার আদালতের রায় বহাল রেখেছে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ।

এতে প্রতিষ্ঠানটির নিবন্ধন সনদ স্থগিত করা সংক্রান্ত বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) নির্দেশনা বহাল থাকছে। ফলে এই সাধারণ‍ বীমা কোম্পানিটি আপাতত নতুন করে বিমা পলিসি বিক্রি করতে পারবে না।

এ বিষয়ে আজ ৩০ জুলাই বৃহস্পতিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের পূর্ণাঙ্গ বেঞ্চ শুনান‍নি শেষে চেম্বার আদালতের রায় বহাল রাখেন। একই সঙ্গে উচ্চ আদালতের রিট মামলাটি (নম্বর-৬৫৮০) নিস্পত্তি করতে নির্দেশ দেন।

শুনানিতে আইডিআরএ’র পক্ষে ছিলেন অ্যার্টনি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যার্টনি জেনারেল ইকরামুল হক। স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্সের পক্ষে ছিলেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ।

ডেপুটি অ্যার্টনি জেনারেল ইকরামুল হক এই সময়ে সাংবাদিকদের বলেন, হাই কোর্টের দেওয়া আদেশ স্থগিত করেছিলো চেম্বার আদালত। আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ চেম্বার আদালতের নির্দেশনা বহাল রেখেছে। আর রিট মামলাটি হাই কোর্টে নিষ্পত্তি করতে বলেছেন।

এর আগে গত ১৭ জুন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স লিমিটেডের লাইসেন্সের উপর তিন মাসের সাময়িক স্থগিত আদেশ প্রদান করে। এই আদেশের বিরুদ্ধে কোম্পানি উচ্চ আদালতে রিট পিটিশন দাখিল করে। শুনানী শেষে উচ্চ আদালত বীমা উ্ন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) উক্ত আদেশের বিরুদ্ধে ছয় মাসের স্থগিত আদেশ প্রদান এবং রুলনিশি জারি করেন। এখন থেকে স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স লিমিটেড পূর্বের মত তার স্বাভাবিক সব কাজ-কর্ম করতে পারবে। এতে কোনো বিধি নিষেধ থাকবে না।

প্রসঙ্গত সন্তোষজনকভাবে পুনর্বীমা ব্যবস্থা কার্য সম্পাদনে ব্যর্থ হওয়ায় গত ২১ জুন থেকে প্রতিষ্ঠানটির নিবন্ধন সনদ তিন মাসের জন্য স্থগিত করে আইডিআরএ। একই সঙ্গে বিবন্ধন সনদ কেন বাতিল করা হবে না এই মর্মে ৩০ দিনের মধ্যে তার কারণ দর্শাতে বলা হয়।

পাশাপাশি নিবন্ধন সনদ স্থগিতাদেশ প্রত্যাহার না হওয়া পর্যন্ত কোনো নতুন বীমা কাভার নোট, বীমা সার্টিফিকেট বা বীমা পলিসি জারি (ইস্যু) না করার নির্দেশ দেওয়া হয়। তবে ২১ জুনের আগে জারিকৃত বীমা পলিসির কার্যক্রম অব্যাহত রাখার সুযোগ রাখা হয়।

 

শেয়ারবাজারনিউজ/আ/ও/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.