আবার ঝিমিয়ে পড়েছে বাজার

price-chart-downশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকে নেমেছে বড় ধরনের ধ্বস । এদিন উভয় বাজারে সূচকের পাশাপাশি কমছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। রোববার শুরু থেকেই সূচকে নিম্মমুখী প্রবণতা বিরাজ করে আর লেনদেনে থাকে ধীর গতি। ফলে আবার ঝিমিয়ে পড়েছে বাজার।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৮১ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৭১৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩০৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৪টির, কমেছে ২৫২টির আর অপরিবর্তিত রয়েছে ২১টি কোম্পানির শেয়ার দর। যা টাকার অংকে লেনদেন হয়েছে ২২৩ কোটি ২৪ লাখ ৪৯ হাজার টাকা।

এর আগে বৃহস্পতিবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৭৯৭ পয়েন্টে। ওইদিন লেনদেন হয়েছিল ২২৩ কোটি ৬ লাখ ৮০ হাজার টাকা।

বিশ্লেষণে দেখা গেছে, ডিএসইতে গত বছরের ১১ ডিসেম্বর চালু হয় নতুন স্বয়ংক্রিয় লেনদেন ব্যবস্থা (অটোমেশন ট্রেডিং সিস্টেম)। নতুন এ সফটওয়্যারটি চালু হওয়ার পর লেনদেন ৫০০ কোটি টাকার নিচে নেমে গেছে। এছাড়াও চলমান রাজনৈতিক পরিস্থিতি এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা নিস্ক্রয় থাকায় লেনেদেনে ভাটা পড়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক ১৬১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৭৬৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৬টির, কমেছে ১৮৫টির এবং দর অপরিবর্তিত রয়েছে ১২টি কোম্পানির শেয়ার দর। যা টাকার অংকে লেনদেন হয়েছে ২৩ কোটি ৬৬ লাখ ৭ হাজার টাকা।

এর আগে বুধবার সিএসইর সাধারণ সূচক অবস্থান করে ৮৯২৪ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ২৬ কোটি ৪১ লাখ ৬৩ হাজার টাকা।

 

শেয়ারবাজার/অ

আপনার মন্তব্য

Top