আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৫ অগাস্ট ২০১৫, বুধবার |

kidarkar

ফের টানা উত্থান পুঁজিবাজারে

indexশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের উত্থানে শেষ হয় লেনদেন। এর ফলে টানা ৫র্থ দিনের মতো উত্থানে বিরাজ করছে বাজার। এদিন শুরুতে মিশ্র প্রবণতা থাকলেও প্রথম ঘন্টা পর বাড়তে থাকে এবং শেষ ভাগে এসে বৃদ্ধির মাত্রা কিছুটা হ্রাস পায়। বুধবার সূচক বাড়লেও কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে ডিএসইতে কিছুটা কমলেও সিএসইতে বেড়েছে লেনদেন।

দেশের উভয় শেয়ারবাজারে কিছুদিন যাবৎ টানা উত্থানে বিরাজ করছে সূচক। তবে আজকের বাজারে লেনদেন সামান্য কমলেও তা স্বাভাবিক বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। কারণ শেয়ারবাজারে স্বাভাবিক উত্থান পতন থাকবে। তবে ধারবাহিক উত্থান কিংবা  পতন কোনোটাই বিনিয়োগকারীদের জন্য সুফল নয়। এটা হলে শেয়ারবাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা হারিয়ে যায় বলে মনে করছেন তারা।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৮৭৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১২০২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৫পয়েন্ট কমে অবস্থান করে ১৮৮৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪২টির, কমেছে ১৪৮টির আর  অপরিবর্তিত রয়েছে ৩১টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৯০২ কোটি ৩৭ লাখ ৪১ হাজার টাকা।

এর আগের দিন মঙ্গলবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৮৭১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১২০৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৯০৪ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৯২৮ কোটি ২৭ লাখ ৫ হাজার টাকা। সে হিসেবে আজ  ডিএসইতে লেনদেন কমেছে ২৫ কোটি ৮৯ লাখ ৬৪ হাজার টাকা বা ২.৭৯ শতাংশ ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯০৯৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৬৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৩টির, কমেছে ১৩১টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৯টির। যা টাকায় লেনদেন হয়েছে ৭৬ কোটি ৮৯ লাখ ৯৭ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ মঙ্গলবার সিএসইর সাধারণ মূল্যসূচক ২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯১০০ পয়েন্টে। ওই দিন লেনদেন হয় ৭০ কোটি ১১ লাখ ৯১ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন বেড়েছে ৬ কোটি ৭৬ লাখ ৬ হাজার টাকা বা ৯.৬৭ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.