আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ অগাস্ট ২০১৫, বৃহস্পতিবার |

kidarkar

৫ দিন পর সংশোধন

indexশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের পতনে শেষ হয় লেনদেন। এর ফলে টানা পাঁচ দিন পর পতনে বিরাজ করছে বাজার। এদিন শুরুতে মিশ্র প্রবণতা থাকলেও দেড় ঘন্টা পর ধীরে ধীরে পড়তে থাকে সূচক। বৃহস্পতিবার সূচক সামান্য কমলেও বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও উভয় বাজারে কমেছে লেনদেন।

কিছুদিন যাবৎ টানা উত্থানে ছিলো পুঁজিবাজার। আর এ সময়ে লেনদেনের পাশাপাশি ধারাবাহিক ভাবে বেড়েছে বাজার মূলধন। এতে বাজারকে ঘিরে বিনিয়োগকারীরা আশাবাদী হওয়ার পাশাপাশি স্বস্তি ফিরে পেয়েছেন। তবে দীর্ঘদিন পর আজকের বাজারে সামান্য পতনকে সংশোধন হিসেবে দেখছেন  বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৮৬৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৯৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করে ১৮৮৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৪টির, কমেছে ১৩৪টির আর অপরিবর্তিত রয়েছে ৪৩টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৬৮৮ কোটি ৫৪ লাখ ৩২ হাজার টাকা।

এর আগে বুধবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৮৭৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করে ১২০২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৫পয়েন্ট কমে অবস্থান করে ১৮৮৯ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৯০২ কোটি ৩৭ লাখ ৪১ হাজার টাকা। সে হিসেবে আজ  ডিএসইতে লেনদেন কমেছে ২১৩ কোটি ৮৩ লাখ ৯ হাজার টাকা বা ২৩.৭০ শতাংশ ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ১৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৯০৮৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৬৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৬টির, কমেছে ১১০টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৯টির। যা টাকায় লেনদেন হয়েছে ৫৪ কোটি ৪০ লাখ ৯৬ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ বুধবার সিএসইর সাধারণ মূল্যসূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯০৯৭ পয়েন্টে। ওই দিন লেনদেন হয় ৭৬ কোটি ৮৯ লাখ ৯৭ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন কমেছে ২২ কোটি ৪৮ লাখ ৯৫ হাজার টাকা বা ২৯.২৫ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.