আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ অগাস্ট ২০১৫, বৃহস্পতিবার |

kidarkar

সহজ হচ্ছে মালয়েশিয়ায় কর্মী পাঠানোর প্রক্রিয়া

mahamud_aliশেয়ারবাজার রিপোর্ট: মালয়েশিয়ায় বাংলাদেশ থেকে সরকারি (জিটুজি) ও বেসরকারিভাবে (বিটুবি) শ্রমিক পাঠানোর প্রক্রিয়া আরও সহজ হচ্ছে। এ ব্যাপারে ইতিবাচক পদক্ষেপ নিতে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী দাতো শ্রী আনিফাহ হাজি আমানের সঙ্গে আলোচনা করেছেন।

বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। গতকাল বুধবার মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে দুই পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক অনুষ্ঠিত হয়।

আসিয়ান দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের ২২তম আঞ্চলিক ফোরামের বৈঠকে যোগ দিতে দুই দিনের সফরে মালয়েশিয়া অবস্থান করছ্নে হাসান মাহমুদ।

উল্লেখ্য, এর আগে সরকারি উদ্যোগে মালয়েশিয়ায় কর্মী পাঠানোর প্রক্রিয়া শুরু হলেও নানা জটিলতা শেষ পর্যন্ত তা আটকে যায়। অপরদিকে মধ্যপ্রাচ্যেও কর্মী নেয়া বন্ধ রয়েছে। আর এসব কারণেই সাম্প্রতিক সময়ে অবৈধভাবে সাগরপথে জীবনের ঝুঁকি নিয়ে মানুষ বিদেশ পাড়ি দিচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

ওই বৈঠকে অবৈধ অভিবাসনের সমস্যাগুলো চিহ্নিত করেতে একমত হন দুই পররাষ্ট্রমন্ত্রী। বাংলাদেশি অবৈধ অভিবাসনপ্রত্যাশীদের দেশে ফেরত পাঠানোর সহযোগিতা করায় মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানান। মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রীও আটক অবৈধ বাংলাদেশিদের দ্রুত দেশে ফিরিয়ে নেয়ার উদ্যোগ নেয়ায় হাসান মাহমুদকে ধন্যবাদ জানান।

বৈঠকে দুই পররাষ্ট্রমন্ত্রী অবৈধ অভিবাস মূল কারণ নিয়ে বিস্তারিত আলোচনা করেন এবং দীর্ঘ দিনের এ সমস্যা নিরসনে একসঙ্গে কাজ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। এছাড়া বাংলাদেশের সঙ্গে মালয়েশিয়ার যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রয়েছে তাতে সন্তোষ প্রকাশ করে এ সম্পর্কে ভবিষ্যতে আরও শক্তিশালী করার প্রত্যয় ব্যক্ত করে মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিক পাঠানোর বিষয়েও আলোচনা হয়। জিটুজি ও বিটুবিতে লোক পাঠানোর প্রক্রিয়া যাতে আরও সহজ হয় সেজন্য আরও ইতিবাচক পদক্ষেপ নেয়ার প্রয়োজনীয়তার কথা আলাপ করেন দুই পররাষ্ট্রমন্ত্রী।

এদিকে কুয়ালামপুরে বুধবার নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী এবং জাপান ও ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গেও পৃথক বৈঠক করেছেন আবুল হাসান মাহমুদ। নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী বোর্গ ব্রেন্ডি বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ও সামাজিক অগ্রগতির বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অসাধারণ নেতৃত্বে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) অর্জনের ভূয়সী প্রশংসা করেন। তিনি প্রতিবেশী দেশগুলোর সঙ্গে বাংলাদেশের এবং এই অঞ্চলের উন্নয়নে বাংলাদেশের অংশীদারিত্বের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন। ব্রেন্ডি বর্তমানে বাংলাদেশের বিনিয়োগ পরিস্থিতি ও সরকারি উন্নয়ন সহায়তার (ওডিএ) বিষয়ে সন্তোষ প্রকাশ করেন।

পৃথক বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী হাসান মাহমুদের সঙ্গে জাপানি পররাষ্ট্র প্রতিমন্ত্রী কিউচি মিনোরু বাংলাদেশে চলমান বিভিন্ন জাপানি প্রকল্পসহ আসন্ন ৩৬তম ঋণ প্রকল্প নিয়ে আলোচনা করেন।

অপর বৈঠকে ভারতীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী জেনারেল ভিকে সিং বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের বর্তমান অবস্থা নিয়ে আলোচনা হয় পররাষ্ট্রমন্ত্রী হাসান মাহমুদের সঙ্গে। বিশেষ করে সীমান্ত চুক্তি ও দুই প্রতিবেশির মধ্যে কানেক্টিভিটি নিয়েও বৈঠকে আলোচনা হয়।

 

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.