আজ: বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ইং, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ অগাস্ট ২০১৫, বৃহস্পতিবার |

kidarkar

ইন্টারনেট ব্যান্ডউইথের দাম কমানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

taskforceশেয়ারবাজার রিপোর্ট: মোবাইল অপারেটরদের ইন্টারনেট ব্যান্ডউইথের দাম  কমানোর নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী শেষ হাসিনা।  আজ সকালে ডিজিটাল বাংলাদেশ টাস্কফোর্সের দ্বিতীয় সভায় তিনি এই নির্দেশ দেন। প্রধানমন্ত্রী কার্যালয়ের চামেলী কক্ষে এ সভাটি অনুষ্ঠিত হয়।

সভায় শেখ হাসিনা বলেন, প্রান্তিক জনপদে সহজে ও সুলভে তথ্যসেবা পৌঁছে দিয়ে মানুষের জীবনমানের উন্নয়ন ঘটাতে বর্তমান সরকার কাজ করছে। দেশে মোবাইল এবং ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে অভাবিত হারে। তথ্যপ্রযুক্তি জনগণের ক্ষমতায়ন, দারিদ্র দূরীকরণ ও অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখার পাশাপাশি দুর্নীতি হ্রাস ও স্বচ্ছতা বৃদ্ধিতেও নিয়ামক ভূমিকা পালন করছে।

সভায় দ্রুততম সময়ে সাইবার নিরাপত্তা আইন প্রণয়ন ও বিদ্যমান আইনগুলোর সংশোধন, অপরাধ তদন্ত ও তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণের জন্য অত্যাধুনিক ফরেনসিক ল্যাব স্থাপন, জাতীয় সাইবার নিরাপত্তা কাউন্সিল এবং জাতীয় সাইবার নিরাপত্তা এজেন্সি গঠনের সিদ্ধান্ত হয়।

একই সঙ্গে সভায় গ্রাম পর্যায়ে ইন্টারনেট সংযোগ নিশ্চিত করণের লক্ষ্যে গৃহীত প্রকল্পসমূহ দ্রুততম সমযের মাঝে সম্পন্ন, ইন্টারনেট ব্যান্ডউইথের মূল্য ভোক্তাদের ক্রয় সামর্থ্যের মাঝে রাখা এবং সেবার মান নিশ্চিত করতে এনটিটিএন, আইএসপি এবং মোবাইল অপারেটরদের নির্দেশনা দেয়া হয়।

মাধ্যমিক পর্যায়ে পর্যন্ত সকল পাঠ্যপুস্তকের ডিজিটাল কনটেন্ট প্রস্তুত, সকল শিক্ষা প্রতিষ্ঠানে দ্রুতগতির ইন্টারনেট সেবা নিশ্চিতকরণ, সকল শিক্ষার্থীর হাতে ডিজিটাল ডিভাইস পৌঁছানোর ব্যবস্থাগ্রহণসহ ২০২১ সালের মধ্যে শিক্ষা ক্ষেত্রে ডিজিটালাইজেশনের জন্য শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক একটি রোডম্যাপ প্রস্তুতের সিদ্ধান্ত গৃহীত হয়।

দ্রুততম সময়ে সাইবার নিরাপত্তা আইন প্রণয়ন ও বিদ্যমান আইনগুলোর সংশোধন, অপরাধ তদন্ত ও তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণের জন্য অত্যাধুনিক ফরেনসিক ল্যাব স্থাপন, জাতীয় সাইবার নিরাপত্তা কাউন্সিল এবং জাতীয় সাইবার নিরাপত্তা এজেন্সি গঠনের সিদ্ধান্ত হয়। হাই-টেক পার্কে দেশি-বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে Industry Promotion বাড়ানোর সিদ্ধান্ত হয়।

তথ্যপ্রযুক্তির কর্মকান্ডকে আরও গণমুখী ও গতিশীল করতে ডিজিটাল বাংলাদেশ টাস্কফোর্স কমিটি পুনর্গঠনের সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এমপি, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, আইনমন্ত্রী আনিসুল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এমপি, প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম এমপি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি প্রমুখ বক্তৃতা করেন।

সভায় ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সরকারের সাফল্য, গৃহীত কর্মকান্ড ও পরিকল্পনা ভিত্তিক পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন কমিটির সদস্যসচিব ও আইসিটি সচিব শ্যাম সুন্দর সিকদার।

 

শেয়ারবাজারনিউজ/অ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.