আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৯ অগাস্ট ২০১৫, রবিবার |

kidarkar

জিপিএইচ ইস্পাতের রাইট ইস্যুতে পরিবর্তন

GPH-sharebazarnews.comশেয়ারবাজার রিপোর্ট: রাইট শেয়ার ইস্যুর বিষয়ে সিদ্ধান্ত পরিবর্তন করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি জিপিএইচ ইস্পাত লিমিটেডের পরিচালনা পর্ষদ। সিদ্ধান্ত অনুযায়ী ৩আর:২ অনুপাতে রাইট ছাড়বে কোম্পানিটি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ২টি সাধারণ শেয়ারের বিপরীতে ৩টি রাইট শেয়ার ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে জিপিএইচ ইস্পাত। অর্থাৎ ২টি বিদ্যমান শেয়ারের ৩টি রাইট শেয়ার পাবেন বিনিয়োগকারীরা। আর এতে ৪ টাকা প্রিমিয়ামসহ প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১৪ টাকা।

এর আগে ১আর:১ অনুপাতে রাইটের ঘোষণা দিয়েছিলো কোম্পানিটি। আর এতে ১০ টাকা প্রিমিয়ামসহ প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছিলো ২০ টাকা।

রাইট শেয়ারের মাধ্যমে সংগ্রহ করা অর্থ কোম্পানির উৎপাদন ক্ষমতা বাড়ানোর জন্য ব্যবহার করা হবে। কোম্পানিটি বর্তমানে বছরে ১ লাখ ৬৮ হাজার মেট্রিক টন বার ও ১ লাখ ২০ হাজার টন রড উৎপাদন করে। সম্প্রসারণের পর বার উৎপাদনের ক্ষমতা বেড়ে হবে ৮ লাখ ৪০ হাজার টন এবং রড উৎপাদন ক্ষমতা বেড়ে ৬ লাখ ৪০ হাজার টন হবে।

এদিকে অনুমোদিত মূলধন ২৫০ কোটি থেকে ১০০০  কোটি উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে জিপিএইচ ইস্পাত। আর এসব বিষয় বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বিশেষ সাধারণ সভা (ইজিএম) আগামী ৩০ সেপ্টেম্বর, সকাল ১১টায় অনুষ্ঠিত হবে।  আর এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৩০ আগস্ট।

তবে ইজিএমের স্থান পরে জানাবে কোম্পানিটি। আর শেয়ারহোল্ডার ও যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনের সাপেক্ষ এ রাইট ইস্যু করা হবে বলে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে।

উল্লেখ্য, ইজিএমে শেয়ারহোল্ডারদের সম্মতি পেলে নিয়ন্ত্রক সংস্থার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে রাইট শেয়ার ইস্যুর অনুমোদন চেয়ে আবেদন করবে কোম্পানিটি। আর বিএসইসি অনুমোদন দিলে শেয়ারহোল্ডারদের কাছ থেকে শেয়ার ছেড়ে টাকা উত্তোলন করতে পারবে কোম্পানিটি।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.