কিডনি আক্রান্ত হওয়ার লক্ষণ

cedneশেয়ারবাজার ডেস্ক: সারা বিশ্বে কিডনি রোগে আক্রান্ত হয়ে মারা যাওয়া মানুষের সংখ্যা প্রচুর। আর বাংলাদেশের মতো নিন্ম আয়ের দেশে এই সংখ্যাটি আরও বেশি। এর কারণ মূলত কিডনি রোগের ব্যয়বহুল চিকিৎসা। একবার কিডনি রোগে আক্রান্ত হলে এরপর থেকে অনেক কঠোর নিয়মের মধ্য দিয়ে চলতে হয়। না হয় ধীরে ধীরে কিডনি আরও খারাপ হতে পারে। এবার আসুন জেনে নিন, কিডনি রোগে আক্রান্ত হলে মানব শরীরে ঠিক কী কী লক্ষণ দেখা দেয়:
১) রাতে ঘুম না হওয়া কিডনি রোগে আক্রান্ত হওয়ার প্রথম ও প্রাথমিক লক্ষণ। একটা সময় দীর্ঘক্ষণ না ঘুমালেও চোখে ঘুমের কোনো চিহ্নমাত্র খুঁজে পাওয়া যায় না।
২) শরীরের হাত-পা ও পায়ের পাতায় পানি এসে ফুলে যাওয়াও কিডনি রোগের অন্যতম লক্ষণ। একইসাথে কিডনি রোগে আক্রান্ত হলে চোখের চারপাশেও ফুলে থাকে।
৩) রাতে ঘন ঘন পেশাব হতে পারে। অনেক সময় পেশাবের রঙ লাল বর্ণের হয় এবং অবস্থা গুরুতর হলে পেশাবের সাথে রক্তও আসতে পারে।
৪) ঘুম কমে যাওয়ার পাশাপাশি পেটের ক্ষুধাও কমে যায়। দেহ ক্লান্ত ও উদাসীন লাগে। অনেকের আবার ঘন ঘন মাথা ব্যথা হয়। একইসাথে শরীর ও মাংসপেশি ব্যথা করে।
৫) কিডনি রোগের জন্য মানব শরীরে রক্তশুন্যতা সমস্যা এবং উচ্চ রক্তচাপের ঝামেলাও থাকে। এছাড়া চেহারা ফ্যকাশে হয়ে যাওয়া, মানসিক বিভ্রান্তি দেখা দেওয়া, শ্বাস কষ্ট হওয়া, হার্টবিট কমে যাওয়া, কামশক্তি কমে যাওয়া ইত্যাদির কোনো একটা দেখা দিলেই সাবধান হতে হবে। রোগীকে নিকটস্থ হাসপাতালে নিয়ে গিয়ে কিডনি রোগের চিকিৎসা শুরু করুন।

 

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top