আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১১ অগাস্ট ২০১৫, মঙ্গলবার |

kidarkar

টানা পতনে হতাশ বিনিয়োগকারীরা

indexশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের পতনে শেষ হয় লেনদেন। এর ফলে টানা ৪র্থ দিনের মতো পতনে বিরাজ করছে বাজার। এদিন শুরুতে মিশ্র প্রবণতা থাকলেও প্রথম দেড় ঘন্টা পর ধীরে ধীরে পড়তে থাকে সূচক। মঙ্গলবার সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও উভয় বাজারে কিছুটা কমেছে লেনদেন। টানা এই পতনে বিনিয়োগকারীদের মধ্যে হতাশার ভাব লক্ষ্য করা গেছে।

আবারও নিম্নমুখী ধারায় রয়েছে দেশের শেয়ারবাজার। টানা চতুর্থ দিনের মতো উভয় শেয়ারবাজারে লেনদেন হওয়া অধিকাংশ শেয়ারের দর কমেছে। এতে বাজার মূল্য সূচক হ্রাসের পাশাপাশি শেয়ার কেনাবেচায় বিনিয়োগকারীদের আগ্রহে ভাটা পড়েছে। এর ফলে আজকের বাজারে সূচক ও লেনদেন কমেছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৮১৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৮৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করে ১৮৬৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১১টির, কমেছে ১৭৯টির আর অপরিবর্তিত রয়েছে ৩০টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৫৪৬ কোটি ৯৭ লাখ ৬৯ হাজার টাকা।

এর আগে সোমবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৮ পয়েন্ট কমে অবস্থান করে ৪৮১৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করে ১১৮৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করে ১৮৬৯ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৬৬০ কোটি ৩৬ লাখ ২ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১১৩ কোটি ৩৮ লাখ ৩৩ হাজার টাকা বা ১৭.১৭ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৫৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৯৪৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৬টির, কমেছে ১৫৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৬টির। যা টাকায় লেনদেন হয়েছে ৩৮ কোটি ১৫ লাখ ৮ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ সোমবার সিএসইর সাধারণ মূল্যসূচক ৪৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৯০১৩ পয়েন্টে। ওই দিন লেনদেন হয় ৫৩ কোটি ১৬ লাখ ৬৪ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন কমেছে ১৫ কোটি ১ লাখ ৫৬ হাজার টাকা বা ২৮.২৪ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.