আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১২ অগাস্ট ২০১৫, বুধবার |

kidarkar

চার কার্যদিবস পর উত্থানে বাজার

indexশেয়ারবাজার রিপোর্ট: কারিগরি ত্রুটির কারণে সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরু নিয়ে দেখা দেয় বড় ধরনের বির্পযয়। এমন ত্রুটির কারণে লেনদেন শুরু হবে কিনা এমন আশঙ্কায় ছিলেন বিনিয়োগকারীরা। কিন্তু অবশেষে ১ ঘণ্টা ৪০ মিনিট পর ডিএসইতে শুরু হয় লেনদেন। তবে দেরিতে হলেও লেনদেন চালু হওয়াতে স্বস্তি ফিরে পেয়েছেন বিনিয়োগকারীরা। আর তাদের স্বস্তিতে ত্রুটিপূর্ণ বাজারেও লেগেছে আলোর ঝলকানি।

বুধবার ডিএইতে লেনদেন শুরু হয় দুপুর ১২টা ১০মিনিটে আর শেষ হয় বিকেল ৪টা ১০মিনিটে। আর দিনভর সূচকে উত্থান বিরাজ করে। এর ফলে টানা চার দিন পর উত্থানে ফিরলো বাজার। এদিন সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও উভয় বাজারে বেড়েছে লেনদেন।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৮২১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৯২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৮৬৮ পয়েন্টে। এ সময়ে লেনদেন হওয়া ৩০৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮৩টির, কমেছে ৭৫টির আর অপরিবর্তিত রয়েছে ৫১টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৬১৫ কোটি ৭৯ লাখ ১২ হাজার টাকা।

এর আগে মঙ্গলবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৪ পয়েন্ট কমে অবস্থান করে ৪৭৯১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করে ১১৮৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করে ১৮৫৯ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৫৪৬ কোটি ৯৭ লাখ ৬৯ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৬৮ কোটি ৮১ লাখ ৪৩ হাজার টাকা ১২.৫৮ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৬৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯০১৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৮টির, কমেছে ৬৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৯টির। যা টাকায় লেনদেন হয়েছে ১০৫ কোটি ৪৭ লাখ ৯০ হাজার টাকা।

এর আগে সিএসইর সাধারণ মূল্যসূচক ৫৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৯৪৮ পয়েন্টে। ওইদিন লেনদেন হয়েছে ৩৮ কোটি ১৮ লাখ ৬৬ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন বেড়েছে ৬৭ কোটি ২৯ লাখ ২৪ হাজার টাকা বা ১৭৬.২১ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.