আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৩ অগাস্ট ২০১৫, বৃহস্পতিবার |

kidarkar

টিআইএন হালনাগাদের অনুরোধ করেছে ২ ফান্ড

Mutualfundsশেয়ারবাজার ডেস্ক: বিনিয়োগকারীদের ট্যাক্স আইডিন্টিফিকেশন নম্বর (টিআইএন) হালনাগাদ করার অনুরোধ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ২ মিউচ্যুয়াল ফান্ড। এগুলো হলো-এনএলআই    ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ও সাউথইস্ট ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড। সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে,  ঘোষিত ডিভিডেন্ডের ওপর ৫ শতাংশ কর অব্যাহতির জন্য আগামী ৩১ আগস্ট নির্ধারিত রেকর্ড ডেটের পূর্বে নিজ প্রতিষ্ঠানের ইউনিট হোল্ডারদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) অ্যাকাউন্টের সাথে ১২ ডিজিটের টিআইএন নম্বর হালনাগাদ করার অনুরোধ করেছে এসব ফান্ড।

জানা যায়, নির্ধারিত সময়ের মধ্যে কোনো বিনিয়োগকারী টিআইএন হালনাগাদ করতে ব্যর্থ হলে, ১৯৮৪ সালের আয়কর অধ্যাদেশের সেকশন ৫৪(বি) অনুযায়ী, তাদের লভ্যাংশের উপর ১৫ শতাংশ কর দিতে হবে। আর যাদের ১২ সংখ্যার টিআইএন আপডেট রয়েছে তাদের ১০ শতাংশ লভ্যাংশ দিতে হবে।

উল্লেখ্য, এনএলআই  ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ৩০ জুন ২০১৫ সমাপ্ত অর্থ বছরে ইউনিট হোল্ডারদের জন্য ১৩ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে । সমাপ্ত হিসাব বছরে ফান্ডটি নীট মুনাফা করেছে ৭ কোটি ৫৪ লাখ ২০ হাজার টাকা ও ইউনিট প্রতি আয় করেছে ১.৫০ টাকা। যা বছরে একই সময়ে মুনাফা ছিল ৭ কোটি ৮ লাখ ৯০ হাজার এবং  ইউনিট প্রতি আয়ের পরিমাণ ছিল ১.৪১ টাকা।

এদিকে একই অর্থবছরে সাউথইস্ট ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ইউনিট হোল্ডারদের জন্য সাড়ে ১২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত হিসাব বছরে ফান্ডটি নীট মুনাফা করেছে ১৪ কোটি ৮ লাখ ২০ হাজার টাকা ও ইউনিট প্রতি আয় করেছে ১.৪১ টাকা। যা আগের বছর একই সময়ে মুনাফা  ছিল ১৪ কোটি ১২ লাখ ৪০ হাজার টাকা এবং ইউনিট প্রতি আয়ের পরিমাণ ছিল ১.৪২ টাকা।

 

শেয়ারবাজারনিউজ/অ

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.