আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৫ অগাস্ট ২০১৫, শনিবার |

kidarkar

সাপ্তাহিক ব্যবধানে কমেছে বাজার মূলধন

indexশেয়ারবাজার রিপোর্ট: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৫ কার্যদিবসের এক কার্যদিবস বাড়লেও বাকি ৪ কার্যদিবসই কমেছে সূচক। এর ফলে সপ্তাহের ব্যবধানে লেনদেনের পাশাপাশি কমেছে বাজার মূলধনের পরিমাণ।

বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহ শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্রড ইনডেক্স কমেছে ১.৪৫ শতাংশ বা ২৭.৪৪ পয়েন্ট। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৩২৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৪টির, কমেছে ২০০টির, দর অপরিবর্তিত রয়েছে ২১টির এবং লেনদেন হয়নি ১টির। আর টাকার অংকে লেনদেন হয়েছে ৩ হাজার ৯৯ কোটি ৮৪ লাখ ৩৮ হাজার ২২০ টাকা।

এর আগের সপ্তাহ শেষে ডিএসইর ব্রড ইনডেক্স বেড়েছিলো ০.১৬ শতাংশ বা ২.৯২ পয়েন্ট। আর টাকার অংকে লেনদেন হয়েছিল  ছিল ৪ হাজার ১৩৭ কোটি ৪৩ লাখ ৪২ হাজার ৯৭৭ টাকা। সে হিসেবে গত সপ্তাহে ডিএসইতে টাকার অংকে লেনদেন কমেছে ২৫.০৮ শতাংশ।

আলোচিত সপ্তাহে ডিএসইতে মোট শেয়ার লেনদেন হয়েছে ৭৩ কোটি ২৪ লাখ ৬৩ হাজার ৭৬২টি।  আগের সপ্তাহে যার পরিমান ছিল ১০৭ কোটি ৬৮ লাখ ৫৯ হাজার ৯৩৩টি। সে হিসেবে ডিএসইতে গত সপ্তাহে শেয়ার লেনদেন কমেছে ৩১.৯৮ শতাংশ।

এদিকে গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ কমেছে। সপ্তাহের শুরুতে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ ছিল ৩ লাখ ৪০ হাজার ৩৮৪ কোটি টাকা। সপ্তাহ শেষে তা কমে দাঁড়িয়েছে ৩ লাখ ৩৬ হাজার ৬৫৭ কোটি টাকায়। সপ্তাহ শেষে বাজার মূলধন কমার হার ১.১ শতাংশ।

সপ্তাহজুড়ে ডিএসইতে ‘এ’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ৯২.৪৬ শতাংশ, ‘বি’ ক্যাটাগরির ৩.৭৬ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ৩.১৩ শতাংশ এবং ‘জেড’ ক্যাটাগরির ০.৬৫ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.