কোম্পানি সুরক্ষায় ইন্টারনাল অডিট ও রিস্ক ম্যানেজমেন্ট গুরুত্বপূর্ণ

কোম্পানি সুরক্ষার জন্য সকলকে ইন্টারনাল অডিট ও রিস্ক ম্যানেজমেন্টকে সর্বাধিক গুরুত্ব দিতে হবে বলে জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের বর্তমান পরিচালক ও সাবেক সভাপতি জনাব মোঃ শাকিল রিজভী।
ডিএসইর ট্রেনিং একাডিমে কর্তৃক আয়োজিত ৫ দিনব্যাপি (২২-৩১ ডিসেম্বর, ২০১৪) ইন্টারনাল অডিট, রিস্ক ম্যানেজমেন্ট অ্যান্ড কন্ট্রোল শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার সমাপনী দিনে ৩১ ডিসেম্বর ২০১৪ তারিখে এসব কথা বলেন শাকিল রিজভী। বৃহস্পতিবার ডিএসইর জনসংযোগ ও প্রকাশনা বিভাগের উপ-মহাব্যবস্থাপক মোঃ শফিকুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

তিনি বলেন, যে কোম্পানি ইন্টারনাল অডিট এবং রিস্ক ম্যানেজমেন্ট যত শক্তিশালী হবে সে কোম্পানি তত শক্তিশালী হবে। তাই কোম্পানির সুরক্ষার জন্য সকলকে ইন্টারনাল অডিট ও রিস্ক ম্যানেজমেন্টকে সর্বাধিক গুরুত্ব দিতে হবে।
তিনি আরও বলেন, আপনারা এই প্রশিক্ষণ কর্মশালা থেকে যা কিছু শিখেছেন তা নিজের কর্মজীবনে কাজে লাগাতে পারলে নিজে ও স্ব স্ব প্রতিষ্ঠান উপকৃত হবে।
এর আগে ২২ ডিসেম্বর, ২০১৪ তারিখে ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ড. স্বপন কুমার বালা, এফসিএমএ-উক্ত প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন। এ সময় তার সাথে ছিলেন ডিএসই’র মহাব্যবস্থাপক (মার্কেট ডেভেলপমেন্ট) জনাব মোঃ ছামিউল ইসলাম।
প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনকালে বালা বলেন, আভ্যন্তরীণ নিরীক্ষণের মাধ্যমে যে কোন প্রতিষ্ঠানের স্বচ্ছতা নিশ্চিত করা যায়। প্রতিষ্ঠানের কার্যক্রমের স্বচ্ছতা নিশ্চিত করা গেলে ঝুঁকি কমে ও সক্ষমতা বৃদ্ধি পায়। এজন্য প্রতিটি প্রতিষ্ঠানকে আভ্যন্তরীণ নিরীক্ষণ চালু করতে হবে। পুঁজিবাজারের উন্নয়নে মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউসগুলোকে আভ্যন্তরীণ নিরীক্ষণ চালু করতে হবে।
বালা আরও বলেন, একটি প্রতিষ্ঠানের কর্মকর্তাদের কর্মদক্ষতা উন্নয়ন এবং আভ্যন্তরীণ আর্থিক ঝুঁকি বিষয়ে সচেতনতা বৃদ্ধিতে ইন্টারনাল অডিট, রিস্ক ম্যানেজমেন্ট অ্যান্ড কন্ট্রোল এর ওপর আয়োজিত এই প্রশিক্ষণ খুবই সময়োপযোগী।
উক্ত প্রশিক্ষণ কর্মশালায় বিভিন্ন তালিকাভুক্ত কোম্পানি, মার্চেন্ট ব্যাংক, স্টেক হোল্ডার এবং বিভিন্ন সিকিউরিটিজ হাউজের ২১ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।

শেয়ারবাজার রিপোর্ট

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top