৩ প্রতিষ্ঠানকে বিএসইসির জরিমানা

BSECশেয়ারবাজার রিপোর্ট: সিকিউরিটিজ আইন লংঘনের দায়ে তিন প্রতিষ্ঠানকে জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এগুলো হলো: ইউনাইটেড ফিন্যান্সিয়াল টেডিং, সাউথ এশিয়ান সিকিউরিটিজ এবং এএ রসায়ন শিল্প লিমিটেড।

মঙ্গলবার বিএসইসির ৫৩৬তম কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। বিএসইসির নির্বাহী পরিচালক এম সাইফুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, তিন অর্থবছরে কোন আর্থিক লেনদেন না করা, পরিচালককে মার্জিন ঋণ সুবিধা প্রদান এবং ৩০ জুন ২০১৩ সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কনসোলিডেড কাস্টোমার এক্যাউন্টের পরিশোধযোগ্য ক্লায়েন্টদের পর্যাপ্ত তহবিল থেকে ২০ লাখ টাকা দিয়ে জেনারেটর ক্রয় করেছে ইউনাইটেড ফিন্যান্সিয়াল টেডিং কোম্পানি লিমিটেড। যা সিকিউরিটিজ আইনের লংঘন। আর এ জন্য এ প্রতিষ্ঠানকে ৫ লাখ টাকা জরিমানা করেছে বিএসইসি।

এদিকে পরিচালক পর্ষদের সদস্য অথবা প্রধান নির্বাহী কর্মকর্তা ব্যতিরেকে সিএফওকে কমপ্ল্যায়েন্স অথরিটি হিসেবে নিয়োগ, জেড ক্যাটাগরির শেয়ার ক্রয়ে মার্জিন ঋণ প্রদান এবং মার্জিন ঋনের চুক্তি ছাড়া ক্যাশ ঋণ প্রদানের মাধ্যমে আইন ভঙ্গ করেছে সাউথ এশিয়ান সিকিউরিটিজ লিমিটেড। ফলে এ প্রতিষ্ঠানকে ১ লাখ টাকা জরিমানা করেছে কমিশন।

এছাড়া একবার অনুমোদন নিয়ে চার বার পুঁজি উত্তোলন করে নন লিস্টেড কোম্পানি এএ রসায়ন শিল্প লিমিটেড। এর মধ্যে প্রথম ও তৃতীয় বার উত্তোলনের পর ঘটনাত্তোর বিএসইসির অনুমোদন নেয় কোম্পানিটি। কিন্তু চতুর্থবার বিদ্যমান শেয়ার হোল্ডার ও এর বাহির থেকে পুঁজি উত্তোলন করে মার্চেন্ট বাংকের মাধ্যমে ঘটনাত্তোর অনুমোদনের আবেদন করে প্রতিষ্ঠানটি। এর মাধ্যামে এএ রসায়ন শিল্প সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ ১৯৬৯ এর ধারা ২ এবং সিএসসি/সিএমআরআরসিডি/২০০৯-১৯৩/১১৪/এডমিন/২৮ তারিখ: ০২/১০/২০১১ ভঙ্গ করেছে। আর এ জন্য এ প্রতিষ্ঠানকে ২ লাখ টাকা জরিমানার সিন্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন।

 

শেয়ারবাজার/অ

আপনার মন্তব্য

Top