বাড়লো প্রভিশনিং ছাড়ের মেয়াদ

শেয়ারবাজারে বিনিয়োগে অনাদায়ি (আনরিয়ালাইজড) লোকসানের বিপরীতে সঞ্চিতি রাখার বাধ্যবাধকতায় ছাড়ের মেয়াদ আরও ১ বছর বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সভার সিদ্ধান্ত অনুযায়ী এবার প্রভিশন ছাড়ের মেয়াদ ২০১৫ সালের ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হচ্ছে। বএসইসি ৫৩৪তম কমিশন সভায় প্রভিশন ছাড়ের মেয়াদ বাড়ানোর বিষয়টি অনুমোদন দেওয়া হয়।
জানা যায়, এই প্রভিশন ৫ কিস্তিতে সমানভাবে সংরক্ষণ করা যাবে। চলতি বছরের ডিসেম্বরে এই ছাড়ের মেয়াদ শেষ হওয়ার কথা ছিলো। কিন্তু বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) ও ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) আবেদনের প্রেক্ষিতে সর্বশেষ কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয় বিএসইসি।
উল্লেখ্য, ব্রোকারেজ হাউস, স্টক ডিলার ও মার্চেন্ট ব্যাংকগুলোর নিজস্ব^ ও গ্রাহকের পোর্টফোলিওতে অনাদায়ি যে ক্ষতি রয়েছে, তার বিপরীতে বাধ্যতামূলকভাবে নিরাপত্তা সঞ্চিতি (প্রভিশন) রাখতে হয়। পুঁজিবাজারে ধসের প্রেক্ষিতে এ সঞ্চিতি রাখার ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছিল, তা শুধু নিজস্ব বিনিয়োগ নয়, গ্রাহকদের দেওয়া অনাদায়ী মার্জিন ঋণের ক্ষেত্রেও সঞ্চিতি রাখতে হয়। এ ক্ষেত্রেও ২০১৪ সালের ডিসেম্বর পর্যন্ত ছাড় দেওয়া হয়েছিল।

আপনার মন্তব্য

Top