আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৪ অগাস্ট ২০১৫, সোমবার |

kidarkar

৩৪ হাজার কোটি টাকা উধাও!

DSEশেয়ারবাজার রিপোর্ট: দেশের পুঁজিবাজারে ২০১০ সালে মহাধ্বসের পর বাজার বিশ্লেষক ও বিশেষজ্ঞরা বাজার স্থিতিশীলতার আশ্বাস দিলেও বাজারচিত্র দেখাচ্ছে উল্টো চিত্র। নতুন করে প্রবেশ করা অর্থ বাদ দিলে ২০১১ সালের পর থেকে বাজার মূলধন থেকে উধাও হয়ে গেছে প্রায় ৩৪ হাজার কোটি টাকা।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) বর্তমান চিত্রে নতুন তালিকাভুক্ত কোম্পানিগুলোর বাজার মূলধন মিলিয়েও বাজার মূলধন কমেছে। ২০১১ সালের লেনদেনের প্রথম দিনের তুলনায় তা প্রায় ১৪ হাজার ৭০০ কোটি টাকা কম। অথচ এ সময়ের মধ্যে বাজারে নতুন করে তালিকাভুক্ত হয়েছে ৬৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড।

২০১০ সালের ধ্বসের পর ২০১১ সালে নতুন করে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যেমে মূলধন উত্তোলেন করেছে ৬৪ টি কোম্পানি। যাদের সমন্বিত বাজার মূলধন প্রায় ২০ হাজার ৪৯২ কোটি টাকা। আর সর্বশেষ কার্যদিবসে লেনদেনের হিসেবে ঢাকা স্টক এক্সচেঞ্জের বাজার মূলধনের পরিমান প্রায় ৩ লাখ ৩৭ হাজার ৩১৯ কোটি টাকা। সে হিসেবে নতুন কোম্পানিগুলো বাদ দিয়ে বর্তমান বাজার মূলধনের পরিমান প্রায় ৩ লাখ ১৬ হাজার ৮২৬ কোটি ৪০ লাখ টাকা।

অথচ ২০১১ সালের লেনদেনের প্রথম দিনেও বাজার মূলধনের পরিমান ছিল প্রায় ৩ লাখ ৫১ হাজার ৩২৭ কোটি টাকা। এ হিসেবে পাঁচ বছর পর এসে ডিএসই’তে বাজার মূলধন কমেছে প্রায় ৩৪ হাজার ৫০১ কোটি ৭৫ লাখ টাকা। আর বাজার মূলধনের এ দৈন্যদশায় এখন সাধারণ বিনিয়োগকারীরা দিশেহারা।

পুঁজিবাজারে স্মরণকালের সবচাইতে ভয়াবহ ধসের পর, বাজার এর চেয়ে আর নীচে নামবে না বলে অধিকাংশ বাজার বিশ্লেষকরা মন্তব্য করেছিলেন। কিন্তু বর্তমান বাজার পরিস্থিতি বিশ্লেষকদের এমন বক্তব্যের সাথে সম্পূর্ণ বেমানান।

এদিকে মহাধসের পর নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও সরকারের পক্ষ থেকে বাজারের উন্নয়নে বেশকিছু পদক্ষেপ নিয়েছে। কিন্তু এসব পদক্ষেপের পরও বাজার স্বাভাবিক হয়নি।

আর এ বিষয়ে পুঁজিবাজার বিশেষজ্ঞ ড. আবু আহমেদ শেয়ারবাজারনিউজ ডটকমকে বলেন, ২০১০ সালের মহাধসের ধকল পুঁজিবাজার এখনো কাটিয়ে উঠতে পারেনি। এ বাজারের উন্নয়নে সরকার ও বিএসইসি’র এখনো অনেক কাজ করতে হবে।

 

শেয়ারবাজারনিউজ/ও.আ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.