আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৪ অগাস্ট ২০১৫, সোমবার |

kidarkar

অবশেষে আইন পরিবর্তন করতে যাচ্ছে বিএসইসি

BSECশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারের উন্নয়নের লক্ষ্যে এবং বিভিন্ন বিষয়ের আইনের সংশোধন, পরিবর্তন এবং পরিবর্ধন করতে যাচ্ছে নিয়ন্ত্রক সংস্থা। নানা সমালোচনার মুখে পড়ে অবশেষে বিভিন্ন আইন পরিবর্তনের জন্য চারটি কমিটি গঠন করা হয়েছে।

নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৫৫২তম সভায় এ কমিটিগুলো গঠন করা হয়। 

কমিটিগুলোর কাজের পরিধির মধ্যে থাকছে বহুল আলোচিত পাবলিক ইস্যু রুলস-২০০৬ এর পরিবর্তন এবং সংশোধন। বিএসইসি সম্প্রতি আলোচিত এ আইনের বিভিন্ন ধারা পরিবর্তনের উদ্যোগ নিচ্ছে।

পাবলিক ইস্যু রুলসের বিভিন্ন ধারা পরিবর্তন এবং সংশোধন করার লক্ষ্যে গঠন করা হয়েছে তিন সদস্যের এ কমিটি। কমিটির দায়িত্বে থাকছেন কমিশনের নির্বাহী পরিচালক মো: মাহবুবুল আলম, পরিচালক কামরুল আনাম খান মোহাম্মদ রেজাউল করিম এবং উপ-পরিচালক মো: কাউসার আলী।

ডি-মিউচ্যুয়ালাইজেশন, প্রাইভেট প্লেসমেন্ট, ফাইন্যান্সিয়াল লিটারেসি এবং পাবলিক ইস্যু রুলস সংক্রান্ত বিভিন্ন আইন এবং প্রবিধানমালা সংশোধন এবং পরিবর্তন করার লক্ষ্যে কমিটিগুলো কাজ করবে।

দেশের উভয় স্টক এক্সচেঞ্জ আইনগতভাবে ডি-মিউচ্যুয়ালাইজড হলেও পদ্ধতিগতভাবে এখন পর্যন্ত পূর্ণাঙ্গ হতে পারেনি। আর এ কারণে উভয় স্টক এক্সচেঞ্জ পূর্ণাঙ্গভাবে ডি-মিউচ্যুয়ালাইজড করার লক্ষ্যে উদ্যোগ নিতে যাচ্ছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। পরবর্তি সময়ে ডি-মিউচ্যুয়ালাইজেশন সংক্রান্ত আইন ও বিধিমালা এবং প্রবিধানমালা সংশোধন ও পরিবর্তন করার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে।

তিন সদস্যের এ কমিটির দায়িত্বে থাকছেন কমিশনের নির্বাহী পরিচালক মো: আনোয়ারুল ইসলাম, পরিচালক মো: আবুল কালাম এবং পরিচালক মো: মনসুর রহমান।

সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (প্রাইভেট প্লেসমেন্ট অ্যান্ড ডেব্ট সিকিউরিটিজ ) রুলস- ২০১২ সংশোধন এবং পরিবর্তনের লক্ষ্যে গঠন করা হয় আরেকটি কমিটি। এ কমিটির দায়িত্বে থাকছেন কমিশনের পরিচালক মোহাম্মদ রেজাউল করিম এবং রিপন কুমার দেবনাথ।

সাধারন বিনিয়োগকারীদের বিনিয়োগ সম্পর্কে সচেতন করার লক্ষ্যে ফাইন্যান্সিয়াল লিটারেসি সংক্রান্ত কর্মকান্ডের জন্য গঠন করা হয় আরেকটি কমিটি। তিন সদস্যের সমন্বয়ে গঠিত এ কমিটির দায়িত্বে রয়েছেন কমিশনের নির্বাহী পরিচালক মো: মাহবুবুল আলম, পরিচালক ফারহানা ফারুকী এবং কমিশনের আরেক পরিচালক মো: ওহিদুল ইসলাম।

শেয়ারবাজারনিউজ/ওহসি

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.