আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৪ অগাস্ট ২০১৫, সোমবার |

kidarkar

তিন কোম্পানিকে জরিমানা

OTC_SharebazarNewsশেয়ারবাজার রিপোর্ট: ওভার দা কাউন্টার মার্কেটের (ওটিসি) তিন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালকসহ প্রত্যেক পরিচালককে সিকিউরিটিজ আইন লঙ্ঘনের দায়ে জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সোমবার অনুষ্ঠিত বিএসইসি’র ৫৫২তম কমিশন সভায় এ জরিমানার সিদ্ধান্ত হয়।

কোম্পানিগুলো হলো: চিক টেক্সটাইল, আশরাফ টেক্সটাইল মিলস এবং তমিজুদ্দিন টেক্সটাইল মিলস।

চিক টেক্সটাইল: কোম্পানিটি ৩১ ডিসেম্বর, ২০১১ সমাপ্ত সময়ের অর্ধ বার্ষিক আর্থিক প্রতিবেদন বিএসইসি-তে জমা দিতে ব্যর্থ হয়েছে। যা সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ আইন, ১৯৮৭ এর ধারা ১৩ এর লঙ্ঘন। আর এ আইন লঙ্ঘনের কারণে বিএসইসি কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালকসহ প্রত্যেক পরিচালককে এক লক্ষ টাকা করে জরিমানা করেছে।

আশরাফ টেক্সটাইল: কোম্পানিটি ৩১ মার্চ, ২০১৪ সমাপ্ত সময়ের তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদনে বাংলাদেশ অ্যাকাউন্টিং স্ট্যান্ডার্ড (বিএএস-৩৪) এর অনুচ্ছেদ ৮ অনুযায়ী যথাযথ ব্যাখ্যামূলক নোট প্রদান করেনি। পাশাপাশি কোম্পানিটি ভূমি বিক্রি বাবদ লাভ এবং বেসিক শেয়ার প্রতি আ্য় (ইপিএস) বিএএস-৩৩ এর অনুচ্ছেদ ৯ অনুযায়ী যথাযথভাবে গননা করেনি। যা সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ আইন, ১৯৮৭ এর ধারা ১২ এর উপধারা ২ এর লঙ্ঘন। আর এ আইন লঙ্ঘনের কারণে বিএসইসি কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালকসহ প্রত্যেক পরিচালককে এক লক্ষ টাকা করে জরিমানা করেছে।

তমিজ্জুদ্দিন টেক্সটাইল: কোম্পানিটি ৩০ জুন, ২০১৩ সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে স্থায়ী সম্পদ পুন:মূল্যায়ন হিসাব সঠিকভাবে না করে নীট প্রফিট এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) কারসাজির মাধ্যমে বেশি দেখিয়েছে। যা বিএএস-১৬, সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ আইন এবং সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ অধ্যাদেশের লঙ্ঘন। তাই এ কোম্পানির ব্যবস্থাপনা পরিচালকসহ প্রত্যেক পরিচালককে ২ লাখ টাকা করে জরিমানা করেছে বিএসইসি।

 

শেয়ারবাজারনিউজ/ও/আ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.