আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৬ অগাস্ট ২০১৫, বুধবার |

kidarkar

ছয় বছর পর ক্রিকেট জন্মভূমিতে পাকিস্তান

d01a6535d00252c00e15ef759e66be89-pakistan-imageশেয়ারবাজার ডেস্ক: পাঁচ বছর আগে অর্থাৎ ২০১০ সালে পাকিস্তানের তিন ক্রিকেটার সালমান বাট, মোহাম্মদ আসিফ ও মোহাম্মদ আমিরের স্পট ফিক্সিং কেলেঙ্কারি কাঁপিয়ে দিয়েছিল ক্রিকেট-বিশ্ব। ক্রিকেটকে কলুষিত করার অপরাধে নিষেধাজ্ঞার শাস্তি পেয়েছিলেন তিনজনই। এর পর পাকিস্তানও আর কোনো ম্যাচ খেলেনি ইংল্যান্ডের মাটিতে। দীর্ঘ ছয় বছর পর ক্রিকেটের জন্মভূমিতে ফিরতে যাচ্ছে পাকিস্তান। আগামী বছর ইংল্যান্ড সফরে চারটি টেস্ট, পাঁচটি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি খেলবে তারা।

পাঁচ বছর আগে পাকিস্তানের ক্রিকেট-ইতিহাসের সবচেয়ে কলঙ্কজনক সেই সফরে সে সময়ের অধিনায়ক সালমান এবং দুই পেসার আসিফ ও আমিরের ক্রিকেট মাঠে অনৈতিকতার খবর ফাঁস করে দিয়েছিল নিউজ অব দ্য ওয়ার্ল্ড। ইংল্যান্ডের অধুনালুপ্ত পত্রিকাটির অনুসন্ধানী প্রতিবেদনে বেরিয়ে আসে এই তিনজনের স্পট ফিক্সিংয়ের সঙ্গে জড়িয়ে পড়ার বিস্ময়কর তথ্য, যে কারণে নিষেধাজ্ঞার শাস্তি পেয়েছিলেন তিনজনই। আমির পাঁচ, আসিফ সাত আর সালমান ১০ বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন। তবে আসিফের দুই আর সালমানের পাঁচ বছরের শাস্তি ছিল শর্তযোগ্য।
দুর্নীতিবিরোধী অভিযানে আইসিসিকে সাহায্যের শর্ত পূরণ করায় বাকি শাস্তি আর ভোগ করতে হয়নি সালমান ও আসিফকে। আমির এই শর্ত পালন করে গত জানুয়ারিতেই ফিরে পেয়েছেন ক্রিকেট খেলার অধিকার। শুধু ক্রিকেট-নিষেধাজ্ঞাই নয়, ইংল্যান্ডের মাটিতে দুর্নীতিতে জড়ানোর অপরাধে বিভিন্ন মেয়াদে কারাদণ্ডও ভোগ করতে হয়েছিল তিনজনকে। বয়স কম থাকায় আমির অবশ্য কিশোর সংশোধনাগারে গিয়েছিলেন।

নিষেধাজ্ঞা কাটিয়ে এরই মধ্যে ঘরোয়া ক্রিকেটে ফিরেছেন ২৩ বছর বয়সী আমির। সালমান-আসিফের নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হবে আগামী বুধবার। অবশ্য আন্তর্জাতিক ক্রিকেটে তিনজনের ফেরার প্রতীক্ষা বেশ দীর্ঘই হতে যাচ্ছে। আগামী অক্টোবর-নভেম্বরে সংযুক্ত আরব আমিরাতে ইংল্যান্ডকে স্বাগত জানাবে পাকিস্তান। তিনটি টেস্ট, চারটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টির এ লড়াইয়ের দল নির্বাচনের সময় সালমান-আসিফ-আমিরকে বিবেচনা করা হবে না বলে জানিয়ে দিয়েছেন পাকিস্তানের প্রধান নির্বাচক হারুন রশিদ।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.