আজ: বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ইং, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৯ অগাস্ট ২০১৫, শনিবার |

kidarkar

সপ্তাহজুড়ে ৪ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

Divedent_sb newsশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহজুড়ে বিনিয়োগকারীদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৪ কোম্পানি। সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ডিভিডেন্ডের ঘোষণা দেয় এসব কোম্পানির পরিচালনা পর্ষদ। এগুলো হলো: এপেক্স ফুড, সায়হাম কটন, বিবিএস এবং জিপিএইচ ইস্পাত লিমিটেড।  সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

এপেক্স ফুড:

পুঁজিবাজারে তালিকাভুক্ত খাদ্য ও আনুষাঙ্গিক খাতের কোম্পানি এপেক্স ফুডস লিমিটেড ৩০ জুন ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩০ সেপ্টেম্বর, সকাল ১১টায়, ট্রাস্ট মিলনায়তন, ঢাকাতে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৩ সেপ্টেম্বর।

সমাপ্ত অর্থবছরে  কোম্পানিটির কর পরিশোধের পর মুনাফা হয়েছে ৮ কোটি ৪৮ লাখ ৪০ হাজার টাকা। বিনিয়োগের উদ্বৃত্তের যথার্থ মূল্যায়নের হিসাবে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১২.৬০ টাকা। অপরদিকে বিনিয়োগের উদ্বৃত্তের যথার্থ মূল্যায়ন ব্যতীত ইপিএস হয়েছে ১৪.৮৮ টাকা। শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিস) হয়েছে ১০৯.১৬ টাকায় এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে  ৬.৬৪ টাকা (ঋণাত্মক)।

যা আগের বছরে (৩০ জুন ২০১৪) একই সময়ে মুনাফা ছিল ১ কোটি ৭০ লাখ ৪০ হাজার টাকা। বিনিয়োগের উদ্বৃত্তের যথার্থ মূল্যায়নের হিসাবে ইপিএস ছিল ৯.৫৫ টাকা, যথার্থ মূল্যায়ন ব্যতীত ইপিএস ছিল ২.৯৯ টাকা, এনএভিপিএস ছিল ৯৮.৫৬ টাকা এবং এনওসিএফপিএস ছিল ১৯.৬৬ টাকা।

আগের বছর (৩০ জুন ২০১৪) বিনিয়োগকারীদের ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিলো কোম্পানিটি।

সায়হাম কটন: ৩০ এপ্রিল ২০১৫ সমাপ্ত অর্থবছরে ১৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে  বস্ত্র খাতের কোম্পানি সায়হাম কটন। এর মধ্যে ৫ শতাংশ ক্যাশ এবং ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড। আলোচিত সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৪০ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ২৪.৯১ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৮ অক্টোবর সকাল সাড়ে ১১টায়, ফ্যাক্টোরী প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৫ সেপ্টেম্বর।

আগের বছর (৩০ এপ্রিল ২০১৪) বিনিয়োগকারীদের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিলো কোম্পানিটি।

বিবিএস: প্রকৌশল খাতের কোম্পানি বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস ৩০ জুন ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য ২০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। এছাড়াও রাইট শেয়ার ছাড়ার ঘোষণা দিয়েছে কোম্পানিটি।

জানা যায়, বিনিয়োগকারীদের জন্য ১০ টাকা প্রিমিয়ামে ১আর:২ হারে রাইট ছাড়বে কো্ম্পানিটি। অর্থাৎ ২টি সাধারণ শেয়ারের বিপরীতে ১ রাইট শেয়ার পাবেন বিনিয়োগকারীরা। এছাড়াও অনুমোদিত মূলধন ১৫০ কোটি টাকা থেকে ৫০০ কোটি টাকায় উন্নীত করবে কোম্পানিটি।

সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৭৯ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১৪.৭৮ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমান (এনওসিএফপিএস) হয়েছে ০.০২ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৫ অক্টোবর সকাল ১০টায় এবং রাইট ও অনুমোদিত মূলধন বাড়ানোর বিষয়ে বিশেষ সাধারণ সভা (ইজিএম) সকাল সাড়ে ১০টায়, ট্রাস্ট মিলনায়তন, ঢাকাতে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২০ সেপ্টেম্বর।

আগের বছর (৩০ জুন ২০১৪)  বিনিয়োগকারীদের ৫ শতাংশ ক্যাশ ও ২০ শতাংশ স্টকসহ মোট ২৫ শতাংশ ডিভিডেন্ড দিয়েছিলো কোম্পানিটি।

জিপিএইচ ইস্পাত: প্রকৗশল খাতের কোম্পানি জিপিএইচ ইস্পাত ৩০ এপ্রিল ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য ১৭ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৩৪ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১৬.৪০ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমান (এনওসিএফপিএস) হয়েছে ৪.৬৭ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৮ নভেম্বর সকাল ১১টায় অনুষ্ঠিত হবে। তবে এজিএমের স্থান পরে জানাবে কোম্পানিটি। আর ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২০ সেপ্টেম্বর।

আগের বছর (৩০ এপ্রিল ২০১৪) বিনিয়োগকারীদের ১৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টকসহ মোট ২০ শতাংশ ডিভিডেন্ড দিয়েছিলো কোম্পানিটি।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.