সাপ্তাহিক ব্যবধানে কমেছে বাজার মূলধন

indexশেয়ারবাজার রিপোর্ট: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৫ কার্যদিবসের ২ কার্যদিবস বাড়লেও বাকি ৩ কার্যদিবসই কমেছে সূচক। এর ফলে সপ্তাহের ব্যবধানে লেনদেনের পাশাপাশি কমেছে বাজার মূলধনের পরিমাণ।

বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহ শেষে ডিএসইর ব্রড ইনডেক্স কমেছে ০.৫৬ শতাংশ বা ২৭.৩৪ পয়েন্ট, ডিএসই শরিয়াহ সূচক কমেছে ০.৩৬ শতাংশ বা ৪.২৪ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক কমেছে ০.৫৪ শতাংশ বা ১০.০৬ শতাংশ। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৩২৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৫টির, কমেছে ১৮০টির, দর অপরিবর্তিত রয়েছে ২৯টির এবং লেনদেন হয়নি ২টির। আর টাকার অংকে লেনদেন হয়েছে ২ হাজার ১৭৬ কোটি ৯৭ লাখ ৩১ হাজার ৩৫ টাকা।

এর আগের সপ্তাহ শেষে ডিএসইর ব্রড ইনডেক্স বেড়েছিলো ০.৬৫ শতাংশ বা ৩১.২৯ পয়েন্ট, ডিএসই শরিয়াহ সূচক কমেছিলো ০.০১ শতাংশ বা ০.০৭ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক কমেছিলো ০.৪৫ শতাংশ বা ৮.৪৫ পয়েন্ট। আর টাকার অংকে লেনদেন হয়েছিল  ছিল ২ হাজার ৮১৯ কোটি ৬২ লাখ ৭৩ হাজার ২৭৬ টাকা। সে হিসেবে আলোচিত সপ্তাহে ডিএসইতে টাকার অংকে লেনদেন কমেছে ২২.৭৯ শতাংশ বা ৬৪২ কোটি ৬৫ লাখ ৮২ হাজার ২৪১ টাকা।

আলোচিত সপ্তাহে ডিএসইতে মোট শেয়ার লেনদেন হয়েছে ৫৬ কোটি ৫ লাখ ৯২ হাজার ৬৩৩টি।  আগের সপ্তাহে যার পরিমাণ ছিল ৭২ কোটি ২০ লাখ ৯৮ হাজার ১১টি। সে হিসেবে ডিএসইতে গত সপ্তাহে শেয়ার লেনদেন কমেছে ২২.৩৭ শতাংশ।

এদিকে গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ বেড়েছে। সপ্তাহ শেষে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে ৩ লাখ ৩৬ হাজার ৯৯৯ কোটি ১ লাখ ৬৬ হাজার ৫১১ টাকা। আগের সপ্তাহ শেষে যা ছিলো ৩ লাখ ৩৭ হাজার ৩১৯ কোটি ৮৭ লাখ ৭ হাজার ৭১৩ টাকা। সে হিসবে আলোচিত সপ্তাহ বাজার মূলধন কমেছে ০.১০ শতাংশ।

সপ্তাহজুড়ে ডিএসইতে ‘এ’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ৯৪.৩০ শতাংশ, ‘বি’ ক্যাটাগরির ২.১৬ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ২.৭৩ শতাংশ এবং ‘জেড’ ক্যাটাগরির ০.৮১ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মন্তব্য

Top