বিনিয়োগের সুযোগ না থাকলে আয় বিদেশে চলে যাবে

fake taka1শেয়ারবাজার রিপোর্ট: বিনিয়োগের সুযোগ না থাকলে বৈধ উপায়ে অর্জিত অপ্রদর্শিত আয় অবৈধ পথে মালয়েশিয়াসহ অন্য দেশে চলে যাবে বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। পাশাপাশি কালো টাকা নিয়ে রিহ্যাব সদস্যদের অহেতুক প্রশ্ন না করার তাগিদ দিয়েছেন তিনি।

শনিবার  রাজধানীর সিরডাপ মিলনায়তনে রিহ্যাব বর্ষসেরা সাংবাদিক পুরস্কার-২০১৪ প্রদান অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

ইনু বলেন, ”ঢাকাকে বাসযোগ্য করতে হলে বস্তি সমস্যার সমাধান করতে হবে। এটির জন্য দরকার সস্তায় ফ্ল্যাট তৈরি ও দীর্ঘমেয়াদি কিস্তিতে ঋণ পরিশোধের ব্যবস্থা করা। সে জন্যই ব্রিটিশ আমলে হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন গঠন করা হয়েছিল।”

তিনি বলেন, ”কিছুদিন আগে হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন চেয়ারম্যানের আমাকে বলেছেন বারবার টাকা চাইলেও সরকার কাছ থেকে টাকা পাচ্ছি না। অন্যদিকে রিহ্যাবের দাবি অনুযায়ী গৃহঋণ প্রবর্তন করা দরকার। এ জন্য সরকারি ও বেসরকারি ব্যাংকগুলোর এগিয়ে আসা দরকার।”

রিহ্যাব সভাপতি আলমগীর শামসুল আলামিন বলেন, ”রিহ্যাবের ১২০০ সদস্য গত বছর সরকারকে সাড়ে ৫ হাজার কোটি টাকা রাজস্ব দিয়েছে। তবে তিন বছর ধরে দুর্গতির মধ্যে আছেন আবাসন খাতের ব্যবসায়ীরা। এ জন্য সরকারের কাছে বহুবার ধরনা দিয়েও কোনো বিষয়টিন কোনো সুরাহা হয়নি। গত অর্থবছর থেকে আবাসন খাতে কালো টাকা ব্যবহারের সুবিধা দিলেও প্রশ্ন করার সুযোগ রাখা হয়েছে। ফলে ভয়ে বিনিয়োগ করছেন না কেউ। আর এ জন্য এই টাকা দুবাই, কানাডা ও অস্ট্রেলিয়ায় চলে যাচ্ছে। সেখানকার উন্নয়ন হচ্ছে।”

সবশেষে বিজয়ী ১৯ গণমাধ্যমকর্মীর হাতে এ পুরস্কারও তুলে দেন তথ্যমন্ত্রী।
শেয়ারবাজারনিউজ/ম

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top