আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

৩১ অগাস্ট ২০১৫, সোমবার |

kidarkar

আমান ফিডের তৃতীয় প্রান্তিক প্রকাশ: লেনদেন শুরু কাল

aman-feedশেয়ারবাজার রিপোর্ট: তৃতীয় প্রান্তিক (জুলাই ১৪- মার্চ ১৫) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়া সম্পন্ন করা আমান ফিড মিলস লিমিটেড । এদিকে আগামীকাল মঙ্গলবার দেশের উভয় শেয়ার বাজারে আনুষ্ঠানিক শুরু হবে এ কোম্পানির লেনদেন। সিএসই সূত্র এ তথ্য জানা গেছে।

তৃতীয় প্রান্তিকে আমান ফিডের কর পরিশোধের পর মুনাফা করেছে ২১ কোটি ৫৭ লাখ ৩০ হাজার টাকা। আর আইপিও পূর্ববর্তী শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.৬০ টাকা এবং আইপিও-পরবর্তী ইপিএস হয়েছে ২.৭০ টাকা। আর পুন: মুল্যায়নসহ ৩১ মাচর্ ২০১৫ পর্যন্ত এ কোম্পানির শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ৩৪.৩৭ টাকা এবং পুন: মুল্যায়ন ব্যাতিত এনএভিপিএস ৩২.৫১ টাকা।

গত তিন মাসে (জানুয়ারি-মার্চ ১৫ ) এ কোম্পানির কর পরিশোধের পর মুনাফা হয়েছে ৫ কোটি ৮১ লাখ টাকা। আর আইপিও পূর্ববর্তী শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৯৭ টাকা এবং আইপিও-পরবর্তী ইপিএস হয়েছে ০.৭৩ টাকা।

এদিকে আগামীকাল মঙ্গলবার আগামীকাল ১ সেপ্টেম্বর মঙ্গলবার, সকাল সাড়ে ১০টায় দেশের উভয় শেয়ারবাজারে আনুষ্ঠানিকভাবে শুরু হবে  এ কোম্পানির শেয়ার লেনদেন।  এন’ ক্যাটাগরির আওতায় লেনদেন শুরু করা আমান ফিডের ট্রেডিং কোড-AMANFEED এবং ডিএসইতে কোম্পানি কোড-৯৯৬৪১ ও সিএসই কোম্পানি কোড-৩২০২১ ।

এর আগে গত ১৮ আগস্ট ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এবং ৬ আগস্ট চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এ আমান ফিডকে তালিকাভুক্তির অনুমোদন দেওয়া হয়। আর গত ২৪ আগস্ট, সোমবার আইপিওতে বরাদ্ধকৃত শেয়ার বিনিয়োগকারীদের নিজ নিজ হিসাবে সিডিবিএলের মাধ্যমে জমা দিয়েছে কোম্পানিটি।

জানা যায়, গত ২৪ জুন প্রাথমিক গণ প্রস্তাব (আইপিও) লটারির ড্র সম্পন্ন করে আমন ফিড। আর এ কোম্পানির আইপিওতে মোট ৯১০ কোটি ১৯ লাখ ২৩ হাজার ২০০ টাকার আবেদন জমা পড়েছিলো। যা মোট চাহিদার তুলনায় ১২.৬৪ গুণ। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীরা দিয়েছেন ৫৯২ কোটি ১৪ লাখ ৬০ হাজার টাকার আবেদন, ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরা দিয়েছেন ৭৫ কোটি ৯৯ লাখ ৮৮ হাজার ৮০০ টাকার আবেদন, প্রবাসী বিনিয়োগকারীরা দিয়েছেন ১৪ কোটি ৩ লাখ ৫৬ হাজার ৮০০ টাকার আবেদন এবং মিউচ্যুয়াল ফান্ড খাতে জমা পড়েছে ২২৮ কোটি ১ লাখ ১৭ হাজার ৬০০ টাকার আবেদন।

আমান ফিডের আইপিওতে স্থানীয় ও প্রবাসী বিনিয়োগকারীরা ২৫ মে, সোমবার থেকে ৪ জুন, বৃহস্পতিবার পর্যন্ত আবেদন জমা দিয়েছেন।

পুঁজিবাজারে ২ কোটি সাধারণ শেয়ার ছেড়ে ৭২ কোটি টাকা উত্তোলন করবে আমান ফিড লিমিটেড। এজন্য ১০ টাকা অভিহিত মূল্যের সাথে ২৬ টাকা প্রিমিয়ামসহ ৩৬ টাকা মূল্যে শেয়ার ইস্যু করবে কোম্পানিটি।

উত্তোলিত টাকা  ব্যবসা সম্প্রসারণ, দীর্ঘ মেয়াদী ঋণ পরিশোধ, চলতি মূলধন এবং প্রাথমিক গণপ্রস্তাব খরচ খাতে ব্যয় করবে কোম্পানিটি।

২০১৪ সালের ৩১ ডিসেম্বর শেষ হওয়া বছরের নিরীক্ষিত হিসাব অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ৪.৯৭ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) ৩০.৭৭ টাকা।

এ কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্বে রয়েছে লংকাবাংলা  ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

উল্লেখ্য, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জে কমিশনের (বিএসইসি) ৫৪১তম কমিশন সভায় এ কোম্পানির আইপিও অনুমোদন দেয়া হয়। এ কোম্পানির মাধ্যমে আইপিও আবেদনের নতুন পদ্ধতি শুরু হয়। এ পদ্ধতির আওতায় শুধু ডিপোজিটরি পার্টিসিপেন্ট (ডিপি) তথা ব্রোকারহাউজ ও মার্চেন্ট ব্যাংকের মাধ্যমে আবেদন জমা দেয়া হয়।

 

শেয়ারবাজারনিউজ/অ/সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.