নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার অনুমতি পেল সৌদি নারী!

womanশেয়ারবাজার ডেস্ক: প্রথমবারের মতো স্থানীয় নির্বাচনে অংশ নেয়ার অনুমতি পেল সৌদি নারীরা। নির্বাচনে প্রার্থী হিসেবে নারীদের নিজেদের নাম নথিভূক্ত করতে সম্প্রতি এ অনুমতি দিয়েছে কঠোর রক্ষণশীল এই দেশটি।

সাবেক সৌদি বাদশাহ আব্দুল্লাহ ২০১১ সালে নারীদের ভোট দেয়ার অনুমতি দেন। ওই সময় ২০১৫ সালে অর্থাৎ চলতি বছর তাদের নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতারও অনুমতি দেয়া হয়।

যে দেশটিতে নারীদের গাড়ি চালানো কঠোরভাবে নিষিদ্ধ সেদেশে নারীদের নির্বাচনে অংশ নেয়ার অনুমতি দেয়াকে অনেকে নারী স্বাধীনতার জন্য বেশ বড় একটি পদক্ষেপ হিসেবে দেখছেন।

এর আগে চলতি মাসের শুরুতে ভোটার তালিকায় নারীদের নাম অর্ন্তভুক্ত করার অনুমতি দিয়েছিল সৌদি সরকার।  আগামী ডিসেম্বরে অনুষ্ঠিতব্য এই স্থানীয় নির্বাচনে নারী ভোটারদের নাম পুরুষদের থেকে পৃথক তালিকায় অর্ন্তভুক্ত করা হবে।

সৌদি ব্লগার ইমান আল নাফজান নারীদের নির্বাচনে অংশ নেয়ার সরকারি অনুমোদনকে ইতিবাচক হিসেবে দেখছেন বলে জানিয়েছেন। তবে তিনি জানান, নির্বাচনে নারীর অংশগ্রহণে আরও অনেক প্রতিবন্ধকতা রয়েছে। এগুলোর মধ্যে একটি হচ্ছে যাতায়াত সমস্যা। কারণ দেশটিতে নারীদের গাড়ি চালানোর কোন অনুমতি নেই। একই সঙ্গে তাদের একাকি কোথাও যাওয়ারও অনুমতি নেই।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মন্তব্য

*

*

Top