প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের নিস্ক্রিয়তায় অব্যাহত পতন

indexশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের নিম্নমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এর ফলে টানা ৩য় দিনের মতো পতনে বিরাজ করছে বাজার। মঙ্গলবার শুরু থেকেই ধীরে ধীরে পড়তে থাকে সূচক। এদিন সূচকের পাশাপাশি কমেছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে উভয় বাজারে লেনদেন কিছুটা বেড়েছে ।

বড় ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের নিস্ক্রিয়তায় কারণে গত কয়েকদিন থেকে পতনের ধারায় রয়েছে বাজার। এরই ধারাবাহিকতায় আজ দিনের শুরু থেকে অব্যাহত বিক্রয়চাপে ক্রমাগত সূচক কমতে থাকে। পুঁজিবাজারে এখন বিনিয়োগের উপযুক্ত সময় থাকলেও হঠাৎ করেই ক্রেতা সংকট দেখা দিয়েছে। এ কারণে বাজারে গতি ফিরছে না। বিশেষ করে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ কমে যাওয়ার কারণে বাজারে এক ধরনের মন্দাবস্থা বিরাজ করছে বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা।

মঙ্গলবার দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৭২৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৬৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২০ পয়েন্ট কমে অবস্থান করে ১৮০৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৬টির, কমেছে ১৬৬টির আর অপরিবর্তিত রয়েছে ৪৫টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৪২১ কোটি ৩৩ লাখ ৪৯ হাজার টাকা।

আজ ডিএসইর বাজার মূলধন অবস্থান করছে ৩ লাখ ৩২ হাজার ৩৫৭ কোটি ৪৬ লাখ ৯৩ হাজার টাকায়। গতকাল যার অবস্থান ছিলো ৩ লাখ ৩৪ হাজার ৫২৩ কোটি ৯ লাখ ১৪ হাজার টাকা। সে হিসবে আজ বাজার মূলধন কমেছে ২ হাজার ১৬৫ কোটি ৬২ লাখ ২১ হাজার টাকা বা ০.৬৫ শতাংশ।

এর আগে সোমবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২২ পয়েন্ট কমে অবস্থান করে ৪৭৬৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করে ১১৭৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করে ১৮২৬ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৩৫১ কোটি ১৬ লাখ ৯১ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৭০ কোটি ১৬ লাখ ৫৮ হাজার টাকা বা ১৯.৯৮ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৫৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৮২৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬১টির, কমেছে ১৫১টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৫টির। যা টাকায় লেনদেন হয়েছে ৪৩ কোটি ৮৯ লাখ ৬৫ হাজার টাকা।

এর আগে সোমবার সিএসইর সাধারণ মূল্যসূচক ৪৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৮৮৩ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ২৩ কোটি ৬২ লাখ ৩২ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন বেড়েছে ২০ কোটি ২৭ লাখ ৩৩ হাজার টাকা বা ৮৫.৮২ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মন্তব্য

Top