আমান ফিডের রেকর্ড!

DSEশেয়ারবাজার রিপোর্ট: চলতি বছরে তালিকাভুক্ত হয়েছে ৯ কোম্পানি। এসব কোম্পানির শেয়ার লেনদেন শুরুর প্রথম দিনেই দর অনেক বৃদ্ধি পেয়েছে। এর মধ্যে প্রিমিয়াম নেয়া কোম্পানি গুলোর মধ্যে প্রথম দিনে সর্বোচ্চ দরে উঠেছে আমান ফিড লিমিটেডের। মঙ্গলবার লেনদেনের প্রথম দিনে এ কোম্পানির  দর বেড়েছে ১৭২.২২ শতাংশ বা ৬২ টাকা।

ডিএসই থেকে প্রাপ্ত তথ্যে জানা যায়, চলতি বছরে তালিকাভুক্ত ৯ কোম্পানির মধ্যে ৫টি প্রিমিয়াম নিয়ে বাজারে এসেছে। আর প্রিমিয়াম নেয়া ৫টি কোম্পানির মধ্যে প্রথম দিনে সর্বোচ্চ দর উঠেছে আমান ফিডের। প্রিমিয়ামযুক্ত ৫ কোম্পানি হলো: ইফাদ অটোস, শাশা ডেনিমস, বিএসআরএম লিমিটেড, তসরিফা ইন্ডাস্ট্রিজ এবং আমান ফিড।

 

2015-1জানা যায়, প্রিমিয়াম নিয়ে আসা কোম্পানিগুলোর মধ্যে সর্বপ্রথম ইফাদ অটোস গত ৫ ফেব্রুয়ারি পুঁজিবাজারে লেনদেন শুরু করে। কোম্পানিটি ১০ টাকা ফেস ভ্যালু এবং ২০ টাকা প্রিমিয়াম নিয়ে মোট ৩০ টাকা ইস্যু মূল্যে বাজারে আসে। লেনদেনের প্রথম দিনে ইফাদ অটোসের শেয়ার দর বাড়ে ৩৭.৭০ টাকা বা ১২৫ শতাংশ। বর্তমানে এই শেয়ার দর ১০২.৮০ টাকা।

এরপর বাজারে আসা শাশা ডেনিমস লেনদেন শুরু করে ৫ই মার্চ। কোম্পানিটি ১০ টাকা ফেস ভ্যালু এবং ২৫ টাকা প্রিমিয়াম নিয়ে মোট ৩৫ টাকা ইস্যু মূল্যে বাজারে আসে। লেনদেনের প্রথম দিনে এই কোম্পানিরি শেয়ার দর বাড়ে ১.৯০ টাকা বা ৫.৪৩ শতাংশ। বর্তমানে কোম্পানিটির শেয়ারের বাজার দর ৪২.৫০ টাকা।

বিএসআরএম লিমিটেডের লেনদেন শুরু হয় ২৮ এপ্রিল। কোম্পানিটি ১০ টাকা ফেস ভ্যালু এবং ২৫ টাকা প্রিমিয়াম নিয়ে মোট ৩৫ টাকা ইস্যু মূল্যে বাজারে আসে। লেনদেনের প্রথম দিনে এই কোম্পানিরি শেয়ার দর বাড়ে ৪৮ টাকা বা ১৩৭ শতাংশ। বর্তমানে কোম্পানিটির বাজার দর ১১১.৭০ টাকা।

গত ১৭ জুন তসরিফা ইন্ডাস্ট্রিজের লেনদেন শুরু হয়।  কোম্পানিটি ১০ টাকা ফেস ভ্যালু এবং ১৬ টাকা প্রিমিয়াম নিয়ে মোট ২৬ টাকা ইস্যু মূল্যে বাজারে আসে। লেনদেনের প্রথম দিনে এই কোম্পানির শেয়ার দর বাড়ে ৯.৭০ টাকা বা ৩৭.৩১ শতাংশ। বর্তমানে কোম্পানিটির বাজার দর ২৪.৩০ টাকা, যা ইস্যু মূল্যের কম।

সর্বশেষ আমান ফিডের লেনদেন শুরু ১ সেপ্টেম্বর। কোম্পানিটি ১০ টাকা ফেস ভ্যালু এবং ২৬ টাকা প্রিমিয়াম নিয়ে মোট ৩৬ টাকা ইস্যু মূল্যে বাজারে আসে। লেনদেনের প্রথম দিনে মঙ্গলবার এই কোম্পানির শেয়ার দর বাড়ে ৬২ টাকা। এই দর বৃদ্ধির হার ইস্যু মূল্যের ১৭২.২২ শতাংশ, যা এই ৫টি কোম্পানির মধ্যে সর্বোচ্চ। বর্তমানে কোম্পানিটির বাজার দর ৯৮ টাকা।

অন্যদিকে, প্রিমিয়াম ছাড়া শুধু মাত্র ফেসভ্যালুতে আসা ৪টি কোম্পানি হলো ন্যাশনাল ফিড, সিঅ্যান্ডএ টেক্সটাইল, জাহিন স্পিনিং এবং অলিম্পিক এক্সেসরিজ।

এর মধ্যে, ন্যাশনাল ফিডের লেনদেন শুরু হয় ১৯ জানুয়ারি। লেনদেনের প্রথম দিনে এই কোম্পানির শেয়ার দর বাড়ে ৩২.৩০ টাকা ৩২৩ শতাংশ। বর্তমানে কোম্পানিটির বাজার দর ২৫.৯০ টাকা।

গত ২১ জানুয়ারি সি অ্যান্ড এ টেক্সটাইলের লেনদেন শুরু হয়। লেনদেনের প্রথম দিনে এই কোম্পানির শেয়ার দর বাড়ে ১২ টাকা ১২০ শতাংশ। বর্তমানে কোম্পানিটির বাজার দর ১৮.২০ টাকা।

জাহিন স্পিনিংয়ের লেনদেন শুরু হয় ২৫ মার্চ। লেনদেনের প্রথম দিনে এই কোম্পানির শেয়ার দর বাড়ে ১৪.৩০ টাকা ১৪৩ শতাংশ। বর্তমানে কোম্পানিটির বাজার দর ২৭.৩০ টাকা।

এছাড়া অলিম্পিক এক্সেসরিজের লেনদেন শুরু হয় গত ২৫ জুন। লেনদেনের প্রথম দিনে এই কোম্পানির শেয়ার দর বাড়ে ৩৯.১০ টাকা ৩৯১ শতাংশ। বর্তমানে কোম্পানিটির বাজার দর ৫৬.৯০ টাকা।

 

শেয়ারবাজারনিউজ/রু/ম.সা

আপনার মন্তব্য

Top