৩ সিকিউরিটিজ হাউজের বিরুদ্ধে বিএসইসি’র ব্যবস্থা গ্রহণ

BSECশেয়ারবাজার রিপোর্ট: সিকিউরিটি আইন ভঙ্গ করায় ওয়েস্টার্ণ সিকিউরিটিজ ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট লি: কে ১০ লাখ টাকা ও আইল্যান্ড সিকিউরিটিজ লিমিটেডকে ২ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এছাড়া পিএফআই সিকিউরিটিজকে আইন লঙ্ঘনের কারণে সতর্কপত্র ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

বিএসইসি’র ৫৫৩তম সভায় জরিমানা করার এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

বিএসইসি’র নির্বাহী পরিচালক মো: আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

ওয়েস্টার্ন সিকিউরিটিজ: ৩০, জুন ২০১১ তারিখের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে কাস্টমার কনসলিডেটেড অ্যাকাউন্টে ২ কোটি ২৮ লাখ ২৫ হাজার ৭৬২ টাকা ঘাটতির মাধ্যমে সিকিউরিটিজ আইন লঙ্ঘন করা হয়েছে।

২০১১ ও ২০১২ অর্থবছরের নিরীক্ষিত প্রতিবেদনে গ্রাহকের নিকট প্রাপ্য ও তাদেরকে প্রদেয় হিসাবে কারসাজি ও অফিস ভাড়া বাবদ অগ্রিম এক কোটি ৮০ লাখ টাকা পরিশোধ করলেও এর স্বপক্ষে কোন প্রমাণাদি দাখিল করতে পারেনি প্রতিষ্ঠানটি।

অপরদিকে ক্যাশ হিসাবে মার্জিন ঋণ ও পরিচালকদের মার্জিন ঋণ সুবিধা প্রদানের মাধ্যমে গুরুতর আইন লঙ্ঘন করেছে প্রতিষ্ঠানটি। তাই প্রতিষ্ঠানটিকে ১০ লাখ টাকা জরিমানা করে বিএসইসি।

আইল্যান্ড সিকিউরিটিজ: মার্জিন ঋণের চুক্তি ছাড়া ক্যাশ হিসাবে ঋণ প্রদান, নন মার্জিনেবল শেয়ারে মার্জিন ঋণ প্রদান এবং ‘জেড’ ও ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ারে মার্জিন ঋণ প্রদান করে সিকিউরিটিজ আইন লঙ্ঘন করে প্রতিষ্ঠানটি।

এছাড়া শর্ট সেল নিষিদ্ধ হওয়া সত্ত্বেও প্রতিষ্ঠানটি এ কার্যকলাপে লিপ্ত হয়ে এবং গ্রাহকের হিসাবের শেয়ার ক্রয়ের টেলিফোনিক আদেশ সংরক্ষণ না করে সিকিউরিটিজ আইন লঙ্ঘন করায় প্রতিষ্ঠানটিকে সর্বমোট ২ লাখ টাকা জরিমানা করে বিএসইসি।

পিএফআই সিকিউরিটিজ: শাহজিবাজার পাওয়ারের শেয়ার ক্রয়ে পরিমাণের বিষয়ে মিথ্যা ও অসত্য তথ্য প্রদান করে সিকিউরিটিজ আইন লঙ্ঘন করে প্রতিষ্ঠানটি। যা বিএসইসি’র তদন্তে উঠে আসে। এ কারণে বিএসইসি প্রতিষ্ঠানটিকে সতর্কপত্র ইস্যু করার সিদ্ধান্ত নেয়।

 

শেয়ারবাজারনিউজ/অ/মু

 

 

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top