চট্টগ্রামে হাইকোর্টের সার্কিট বেঞ্চ

sinhaশেয়ারবাজার রিপোর্ট: চট্টগ্রামে হাইকোর্টের একটি সার্কিট বেঞ্চ স্থাপনের চিন্তা-ভাবনা চলছে বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। পাশাপাশি আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে মামলা জটের সংখ্যা অর্ধেকে কমিয়ে আনার ওপর জোর দিয়েছেন প্রধান বিচারপতি।

বুধবার চট্টগ্রাম আইনজীবী সমিতি মিলনায়তনে আয়োজিত এক মতবিনিময় অনুষ্ঠানে এসব মন্তব্য করেন তিনি।

‘শুধু বিচারক দিয়ে দেশে আইনের শাসন প্রতিষ্ঠা সম্ভব- এমন মন্তব্য সত্য নয়’ উল্লেখ করে প্রধান বিচারপতি বলেন, আইনজীবীদের বাদ দিয়ে দেশে আইনের শাসন প্রতিষ্ঠা সম্ভব নয়। এসময় বিচারকদের যথাসময়ে আদালতে বসা, সঠিক বিচার করা, কম সময়ের মধ্যে বিচারকাজ নিষ্পত্তি করা, রায় দেওয়ার ক্ষেত্রে গাফিলতি না করা এবং ন্যায়বিচার নিশ্চিত করার আহ্বান জানান তিনি।

দেশে ৩১ লাখ মামলা বিচারাধীন উল্লেখ করে সুরেন্দ্র কুমার সিনহা বলেন, এসব মামলার মধ্যে ১৫-২০ বছর আগের মামলাও রয়েছে। দ্রুত মামলা নিষ্পত্তি করার ক্ষেত্রে সকাল-বিকেল আদালত কার্যক্রম পরিচালনায় আইনজীবীদের আরো বেশি আন্তরিক হওয়ার পরামর্শ দেন তিনি।

বিচার বিভাগের নানা সমস্যা কাটানো গেলে চলতি বছরের মধ্যে ৩১ লাখ মামলা অর্ধেক নিষ্পত্তি করা সম্ভব বলে মনে করেন প্রধান বিচারপতি। এর আগে চট্টগ্রাম আদালত ভবনের কার্যক্রম পরিদর্শন করেন তিনি।

অনুষ্ঠানে নবনির্বাচিত বার কাউন্সিলের সদস্য অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, চট্টগ্রাম আইনজীবী সমিতির সভাপতি মুজিবুল হক, সাধারণ সম্পাদক এনামুল হক উপস্থিত ছিলেন।

শেয়ারবাজারনিউজ/ম

আপনার মন্তব্য

Top