বোল্ডের সাফল্যের রহস্য (ভিডিও)

Bolt_Gatlin_innerশেয়ারবাজার ডেস্ক: বিশ্বের দ্রুততম উসাইন বোল্ট খেলার মাঠে যেমন ক্লিন ইমেজের অধিকারী ঠিক তাই ব্যাক্তি জীবনেও। তার কোচ এবং ডোপ টেস্ট কমিটির তথ্য মতে এখন পর্যন্ত তিনি কোন প্রকার নেশাজাত দ্রব্য গ্রহণ করেনি। ব্যক্তিত্বের অধিকারী এবং বিশ্ব লক্ষ কোটি দর্শকের ভালোবাসায় সিক্ত এ দৌড়বিদ ২০০৮ সাল থেকে যত গুলো প্রতিযোগীতায় অংশ নিয়েছেন একটি বাদে সব গুলোতে নিজের সুনাম অক্ষুন্ন রেখেছেন।

সদ্য শেষ হওয়া বেইজিং অলিম্পিকে এক অনন্য নজির দেখালেন এ দৌড়বিদ। ১০০ ও ২০০ মিটার দৌড়ে চ্যালেঞ্জ জানানো আমেরিকান আরেক প্রতিযোগী গ্যাটলিনকে হারিয়ে আবারও নিজের একক কতৃত্ব দেখালেন।

তবে নম্বর ওয়ান দৌড়বিদ সম্পর্কে ব্রিটেনের সাবেক দৌড়বিদ ক্রেইগ পিকারিং বলেছেন, ‘ ৬ ফুট ৫ ইঞ্চি লম্বা থাকায় বোল্ট জন্মগত ভাবেই সুবিধাজনক অবস্থায় আছে। অতিরিক্ত লম্বা পা হওয়ায় শুরুতে গতি তুলতে পারে না সে। কিন্তু যখন গতির শীর্ষে পৌঁছে যায় তখন তার গতি সবার চাইতে বেশি হয়ে যায়। কারণ লম্বা পা থাকায় অন্যদের চাইতে কম ধাপ দিলেই অন্যদের সমান বা বেশি গতি পায় বোল্ড।’

এ বিষয়ে তিনি আরও বলেন, ‘সাধারণভাবে ৪১ ধাপেই ১০০ মিটার দৈর্ঘ্য অতিক্রম করেন বোল্ট। তার মানে তার ধাপ দীর্ঘ। আর এই দীর্ঘ ধাপই আসলে পার্থক্য গড়ে দেয়।’

গবেষণায় দেখা যায়, অপেশাদার দৌড়বিদরা ১০০ মিটার দৌড় শেষ করতে যেখানে ৫০ থেকে ৫৫টি ধাপ দেয় সেখানে পেশাদার দৌড়বিদরা ৪৫ ধাপে ১০০ মিটার পার করতে পারেন।

পেশাদার দৌড়বিদদের সম্পর্কে লাফবরো বিশ্ববিদ্যালয়ের ড. স্যাম অ্যালেন বলেন, ‘পেশাদার দৌড়বিদদের পেশীতন্তুর গঠনই আলাদা। আর এরা দৌড়ের সময় মাটিতে যতক্ষণ থাকে তার চাইতে অনেক বেশি সময় থাকে শূন্যে, যেটা তাদেরকে সামনের দিকে দ্রুত ঠেলে দিতে সাহায্য করে। পেশাদার দৌড়বিদরা দৌড়ের সময় শতকরা ৬০ শতাংশ সময় শূন্যে থাকেন।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top