৪ কোম্পানিকে ডিএসইর নোটিশ

DSCশেয়ারবাজার রিপোর্ট: শেয়ার দরে অস্বাভাবিক উল্লম্ফনের পেছনে কারসাজি বা বিধি বহির্ভুতভাবে মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ হয়েছে কিনা জানতে চেয়ে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৪ কোম্পানিকে গত সপ্তাহে শোকজ করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। কোম্পানিগুলো হলো: শমরিতা হাসপাতাল, মেঘনা কনডেন্স মিল্ক, ঝিলবাংলা এবং সুহৃদ ইন্ডাস্ট্রিজ লিমিটেড। কিন্তু কোম্পানিগুলোর পক্ষ থেকে দর বাড়ার পেছনে কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই বলে জানিয়েছে কর্তৃপক্ষরা।

এই কোম্পানিগুলোর মধ্যে শমরিতা হাসপাতালের শেয়ার দর বেড়েছে ১৫.৩৮ শতাংশ, মেঘনা কনডেন্স মিল্কের ৩১.৪৩ শতাংশ, ঝিলবাংলার ২৮.৬৭ শতাংশ এবং সুহৃদ ইন্ডাস্ট্রিজের শেয়ার দর বেড়েছে ২২.৩০ শতাংশ।

কোম্পানিগুলোর বিষয়ে বিএসইসি’র সার্ভিলেন্স বিভাগের এক উর্ধতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে শেয়ারবাজারনিউজ ডটকমকে বলেন, যেহেতু কোম্পানিগুলোর পক্ষ থেকে কোন মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ হয়নি তাই এইখানে অন্য কোন পক্ষ থেকে কারসাজি হয়েছে কিনা আমরা খতিয়ে দেখবো। কারসাজির ঘটনা ঘটে থাকলে জড়িতদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

শমরিতা হাসপাতাল: সেবা ও আবসন খাতের এই কোম্পানির গত ৭ কার্যদিবসে ২ কার্যদিবস কমলেও বাকী ৫ কার্যদিবসই বেড়েছে এ কোম্পানির শেয়ার দর। গত ১৭ আগস্ট শমরিতার শেয়ার দর ছিলো ৮০ টাকা। আর ২৬ আগস্ট এ শেয়ারের লেনদেন হয়েছে ৯২.৫০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ১২.৩০ টাকা বা ১৫.৩৮ শতাংশ।

মেঘনা কনডেন্স মিল্ক: খাদ্য ও আনুষাঙ্গিক খাতের এ কোম্পানির গত ৫ কার্যদিবসে এক কার্যদিবস কমলেও বাকী ৪ কার্যদিবসই বেড়েছে এ কোম্পানির শেয়ার দর। গত ২০ আগস্ট মেঘনা কনডেন্স মিল্কের শেয়ার দর ছিল ৭.০০ টাকা। আর ৩০ আগস্ট এ শেয়ারের লেনদেন হয়েছে ৯.২০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ২.২০ টাকা বা ৩১.৪৩ শতাংশ।

ঝিলবাংলা: খাদ্য ও আনুষাঙ্গিক খাতের এই কোম্পানির গত ৫ কার্যদিবসে এক কার্যদিবস কমলেও বাকী ৪ কার্যদিবসই বেড়েছে এ কোম্পানির শেয়ার দর। গত ২৩ আগস্ট ঝিলবাংলার শেয়ার দর ছিলো ৬.৩০ টাকা। আর ৩০ আগস্ট এ শেয়ারের লেনদেন হয়েছে ৮.১০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ১.৮০ টাকা বা ২৮.৫৭ শতাংশ।

সুহৃদ ইন্ডাস্ট্রিজ: প্রকৌশল খাতের এ কোম্পানির মাত্র একদিনের ব্যবধানে সুহৃদ ইন্ডাস্ট্রিজের শেয়ার দর বেড়েছে ৮.৭৮ শতাংশ। গত ২৫ আগস্ট এ কোম্পানির শেয়ারের দর ছিল ২০.৫০ টাকা। এরপর গত ২৭ আগস্ট দর বেড়ে লেনদেন হয় ২২.৩০ টাকায়। এ সময়ে শেয়ারটির দর বেড়েছে ১.৮০ টাকা। যা অস্বাভাবিক বলে মনে করছে সিএসই।

উল্লেখ্য, ২৭ আগস্টের পর টানা দুই কার্যদিবস কমেছে এ কোম্পানির শেয়ার দর।

 

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top