আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৫ সেপ্টেম্বর ২০১৫, শনিবার |

kidarkar

সিমটেক্স ইন্ডাস্ট্রিজের আইপিও আবেদন শুরু

Simtexশেয়ারবাজার রিপোর্ট: প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন পাওয়া সিমটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের আইপিও আবেদন শুরু হয়েছে। আজ রোববার সকাল ১০টায় শুরু হয় এ কোম্পানির আইপিও আবেদন। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, সিমটেক্স ইন্ডাস্ট্রিজের আইপিও আবেদন ৬ সেপ্টেম্বর, রোববার থেকে ১৪ সেপ্টেম্বর, সোমবার পর্যন্ত চলেব। আর প্রবাসী বিনিয়োগকারীদের জন্য এই একই তারিখ নির্ধারণ করা হয়েছে।

এর আগে গত ২৪ আগস্ট সিমটেক্স ইন্ডাস্ট্রিজের আইপিওতে আবেদন শুরুর কথা ছিলো। কিন্তু অনিবার্য কারণবশত গত ২৩ সেপ্টম্বর এ কোম্পানির আবেদন গ্রহণ স্থগিত রাখার নির্দেশ দেয় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এরপর গত ২ সেপ্টেম্বর অনুষ্ঠিত কমিশনের ৫৫৩তম সভায় সিমটেক্সের আইপিও আবেদন গ্রহণে স্থগিতাদেশ প্রত্যাহার করেছে বিএসইসি।

জানা যায়, ১০ টাকা প্রি‌মিয়ামে আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে টাকা উত্তলন করবে সিমটেক্স ইন্ডাস্ট্রিজ। এ লক্ষ্যে ১০ টাকা অভিহিত মূল্যের সঙ্গে ১০ টাকা প্রিমিয়ামসহ মোট ২০ টাকায় শেয়ার ইস্যু করবে কোম্পানিটি। আর আইপিও’র মাধ্যমে ৩ কোটি সাধারণ শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে মোট ৬০ কোটি  টাকা উত্তলন করবে কোম্পানিটি।

এ কোম্পানির মার্কেট লট নির্ধারণ করা হয়েছে ৩০০টি শেয়ারে। অর্থাৎ প্রতিটি আইপিও আবেদনের বিপরীতে ৬ হাজার টাকা জমা দিতে হবে বিনিয়োগকারীদের।

উত্তলিত টাকা থে‌কে মূলধনী বিনিয়োগ, ব্যাংক ঋণ পরিশোধ, চলতি মূলধন অর্থায়ন এবং প্রাথমিক গণপ্রস্তাবের খরচ খাতে ব্যয় করবে সিমটেক্স ইন্ডাস্ট্রিজ।

৩০ জুন ২০১৪ সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক বিরণী অনুযায়ী এ কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.৩৩ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ  (এনএভিপিএস)  হয়েছে ১৯.৬০ টাকা।

এ কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে  রয়েছে এএফসি ক্যাপিটাল লিমিটেড এবং ইমপেরিয়াল ক্যাপিটাল লিমিটেড।

উল্লেখ্য, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৫৪৭তম সাধারণ সভায় সিমটেক্স ইন্ডাস্ট্রিজের আইপিও অনুমোদন দেওয়া হয়।

 

শেয়ারবাজারনিউ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.