এন ক্যাটাগরীতে লেনদেন বেড়েছে ২৪৪ শতাংশ

n category companyশেয়ারবাজার রিপোর্ট: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে এর আগের সপ্তাহের তুলনায় ৯.৪৯ শতাংশ লেনদেন কম হয়। তবে সার্বিক মন্দাভাব সত্ত্বেও ‘এন’ ক্যাটাগরীতে লেনদেন বেড়েছে ২৪৩.৯৩ শতাংশ। গত সপ্তাহে সদ্য তালিকাভুক্ত আমান ফিডের লেনদেনে জোয়ারের ফলে ‘এন’ ক্যাটাগরীতে লেনদেন বেশি হয়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

গত সপ্তাহে ‘এন’ ক্যাটাগরীতে কোম্পানিগুলোর শেয়ার লেনদেন আগের সপ্তাহের তুলনায় বেড়েছে ১৪৪ কোটি ৯২ লাখ ৬৯ হাজার টাকা বা ২৪৩.৯৩ শতাংশ। ডিএসই সূত্রে এই তথ্য পাওয়া যায়।

সূত্র মতে, গত সপ্তাহে ‘এন’ ক্যাটাগরির লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ২০৪ কোটি ৩৪ লাখ ৪ হাজার টাকা। তার আগের সপ্তাহে যার পরিমাণ ছিল ৫৯ কোটি ৪১ লাখ ৩৫ হাজার টাকা। এদিকে গত সপ্তাহে ডিএসই তে যে পরিমাণ লেনদেন হয়েছে তার ৩.৪৮ শতাংশ অবদান রেখেছে ‘এন’ ক্যাটাগরির।

জানা যায়, ‘এন’ ক্যাটাগরিতে বর্তমানে ৫টি কোম্পানি রয়েছে। এগুলো হলো: আমান ফিড, ইফাদ অটোস, অলিম্পিক এক্সেসরিজ, সুহৃদ ইন্ডাস্ট্রিজ এবং তসরিফা ইন্ডাস্ট্রিজ।

এ কোম্পানিগুলোর মধ্যে আমান ফিড লিমিটেড সাপ্তাহিক লেনদেনের শীর্ষে অবস্থান করে। গত সপ্তাহে এ কোম্পানির ২ কোটি ২ লাখ ৩৪ হাজার ৯০৫টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার দর ১৬০ কোটি ৬ লাখ ৩৭ হাজার টাকা এবং পুরো বাজারের ৮.১২ শতাংশ।

 

শেয়ারবাজারউজ/রু/আহ

আপনার মন্তব্য

Top