আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ সেপ্টেম্বর ২০১৫, রবিবার |

kidarkar

শেয়ার কারসাজি: আসামীদের স্থগিতাদেশ দাখিলের নির্দেশ

Trybunal_SharebazarNewsশেয়ারবাজার রিপোর্ট:  পুঁজিবাজারে তালিকাভুক্ত পিপলস লিজিংয়ের শেয়ারের দর কৃত্রিমভাবে বাড়ানোর অভিযোগে দায়ের করা মামলার পরবর্তী শুনানি আগামী ১৩ সেপ্টেম্বর নির্ধারণ করেছেন আদালত। ওইদিন আসামী সিরাজদৌল্লাহসহ অপর আসামীদের মামলার চার্জ গঠনের বিরুদ্ধে উচ্চ আদালতের স্থগিতাদেশ দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।

রোববার বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স ভবনে অবস্থিত পুঁজিবাজার সংক্রান্ত বিশেষ ট্রাইব্যুনালের বিচারক হুমায়ুন কবির এ আদেশ দেন।

জানা যায়, গত ১০ আগস্ট এ মামলার চার্জ গঠনের আদেশ দেন পুঁজিবাজার বিশেষ ট্রাইব্যুনাল। আর এ চার্জ গঠনের আদেশের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করেন সিরাজউদ্দৌলাসহ তিনজন। ওই আপিলের পরিপ্রেক্ষিতে উচ্চ আদালত ২ সেপ্টেম্বর মামলাটি এক মাসের জন্য স্থগিত রাখার নির্দশ দেন। আজ উচ্চ আদালতের ওই আদেশের কপি পরবর্তী সময়ে দাখিলের জন্য  আবেদন জানায় আসামী পক্ষের আইনজীবী। বিজ্ঞ আদালত তা মঞ্জুর করে আগামী ১৩ সেপ্টেম্বর আদেশের কপি দাখিলের নির্দেশ দিয়েছেন।

এ সময় বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) আইনজীবী মাসুদ রানা খান ও আসামি পক্ষের আইনজীবী বাকী মো. মর্তুজা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, নিজেদের মধ্যে শেয়ার লেনদেনের মাধ্যমে পিপলস লিজিংয়ের শেয়ারের দর কৃত্রিমভাবে বাড়ানোর অভিযোগে সিরাজউদ্দৌল্লা,তার স্ত্রী রাশেদা আক্তার মায়া ও মোহাম্মদ হাবিবুর রহমান মোড়লের বিরুদ্ধে ২০১১ সালের ২১ আগস্ট মামলা দায়ের করে বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসির পরিচালক শেখ মাহবুবুর রহমান চৌধুরী বাদী হয়ে এ মামলাটি দায়ের করেন। ওই বছর ১৭ অক্টোবর আসামিরা আদালতে হাজির হয়ে জামিন আবেদন করলে আদালত তা মঞ্জুর করেন। বর্তমানে অভিযুক্ত তিনজনই জামিনে রয়েছেন।

আদালতে দাখিল করা অভিযোগে বলা হয়, অভিযুক্তরা ২০১০ সালের ৩০ জুন থেকে ৪ নবেম্বরের মধ্যে সংঘবদ্ধ ও কৃত্রিম লেনদেনের মাধ্যমে পিপলস লিজিংয়ের শেয়ারের মূল্যবৃদ্ধি ঘটিয়েছে। ওই সময়ের মধ্যে বিভিন্ন কার্যদিবসে সৈয়দ সিরাজউদ্দৌলা পিপলস লিজিংয়ের ২ লাখ ২২ হাজার ৭০০ শেয়ার বিভিন্ন মূল্যে ক্রয় করেন। ওই সময়ে শেয়ারটির দর ধারাবাহিকভাবে বেড়েছে। পরবর্তীতে শেয়ারটির অভিহিত মূল্য ১০০ টাকা থেকে ১০ টাকায় রূপান্তরের পর ২ লাখ ৭৪ হাজার ৩০০ শেয়ার বিক্রি করেন। আবার ৪ আগস্ট থেকে ৩ অক্টোবর পর্যন্ত পিপলস লিজিংয়ের ৮ লাখ ৫৯ হাজার ৩০০ শেয়ার ক্রয় করেন। একই সময়ে ৯ লাখ ১৭ হাজার ২০০ শেয়ার বিক্রি করেন।

অভিযোগনামায় আরও উল্লেখ করা হয়,সিরাজউদ্দৌলার স্ত্রী রাশেদা আক্তার মায়া ১০ আগস্ট থেকে ২৬ সেপ্টেম্বরের মধ্যে পিপলস লিজিংয়ের ৩ লাখ ৬৭ হাজার ৬০০ শেয়ার ক্রয় করেন। একই সময়ে তিনি ৩ লাখ ৩১ হাজার ৯০০ শেয়ার বিক্রি করেন। অপর অভিযুক্ত হাবিবুর রহমান একই সময়কালে পিপলস লিজিংয়ের ৭৫ হাজার শেয়ার ক্রয়-বিক্রয় করেন।

শেয়ারবাজারনিউজ/তু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.