টানা উত্থানে বাজার

indexশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে উভয় শেয়ারবাজারে সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এর ফলে টানা ৪র্থ দিনের মতো উত্থানে রয়েছে বাজার। সোমবার শুরু থেকেই সূচকে উত্থান লক্ষ্য করা গেছে। এদিন সূচকের পাশাপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও উভয় বাজারে লেনদেন কিছুটা বেড়েছে।

শেয়ারবাজারে বর্তমানে মৌলভিত্তিহীন কম মূলধনী ও নতুন আইপিওতে আসা কোম্পানির শেয়ার কিনতে গিয়ে বিনিয়োগকারীরা অসম প্রতিযোগীতায় লিপ্ত হচ্ছেন। এতে বাজারে ভাল মৌলভিত্তিসম্পন্ন কোম্পানির শেয়ারের প্রতি সাধারণ বিনিয়োগকারীরা আগ্রহ হারিয়ে ফেলছেন। তাই শেয়ারবাজারের স্থিতিশীলতা শক্তিশালী করতে হলে সকল বিনিয়োগকারীদের মৌলভিত্তি সম্পন্ন কোম্পানি প্রতি সক্রিয় ভুমিকা পালনের বিকল্প নেই বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭৯১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৭৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৮২৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫২টির, কমেছে ১২৪টির আর অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৪৭৩ কোটি ৭৯ লাখ ১ হাজার টাকা।

আজ ডিএসইর বাজার মূলধন অবস্থান করছে ৩ লাখ ৩৫ হাজার ৬৬৩ কোটি ৩২ লাখ ৬ হাজার টাকায়। এর আগের কার্যদিবসে যার অবস্থান ছিলো ৩ লাখ ৩৫ হাজার ১০৯ কোটি ৭১ লাখ ৮৯ হাজার টাকা। সে হিসবে আজ বাজার মূলধন বেড়েছে ৫৫৩ কোটি ৬০ লাখ ১৭ হাজার টাকা বা ০.১৭ শতাংশ।

এর আগে রোববার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৭৭২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করে ১১৭৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করে ১৮১৯ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৪৩৪ কোটি ৯ লাখ ১৯ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৩৯ কোটি ৬৯ লাখ ৮২ হাজার টাকা বা ৯.১৫ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৬১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৯৪৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৮টির, কমেছে ৮০টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৬টির। যা টাকায় লেনদেন হয়েছে ৩৭ কোটি ৮২ লাখ ৩৭ হাজার টাকা।

এর আগে রোববার সিএসইর সাধারণ মূল্যসূচক ০.৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৮৯০ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৩১ কোটি ৬৭ লাখ ৪ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন বেড়েছে ৬ কোটি ১৫ লাখ ৩৩ হাজার টাকা বা ১৯.৪৩ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ

 

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top