ছেঁড়া নোট বদলে না দিলে ব্যাংকের বিরুদ্ধে ব্যবস্থা

TAKAশেয়ারবাজার ডেস্ক: ব্যাংক শাখায় যেকোন মূল্যমানের নোট গ্রহণ ও ছেঁড়া-ফাটা নোট বদলে দেওয়ার বিধান থাকলেও তা মানছে না অনেক ব্যাংক। বিশেষ করে ছোট নোট ও কয়েন নিতে চাচ্ছে না তারা। আর ছেঁড়া-ফাটা নোট বদলে নিতে গিয়ে নানা বিড়ম্বনার শিকার হতে হচ্ছে সাধারণ মানুষকে। এখন থেকে কোন ব্যাংক নোট বদল ও গ্রহণ না করলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলে কেন্দ্রীয় ব্যাংক সার্কুলার জারি করে ব্যাংকগুলোকে সতর্ক করে দিয়েছে।
ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো সার্কুলারে বলা হয়েছে, ব্যাংকের শাখাগুলো জনসাধারণের কাছ থেকে যেকোন মূল্যমানের নোট গ্রহণ, ছেঁড়া-ফাটা ও ময়লাযুক্ত নোটের বিনিময়মূল্য এবং ধাতব মুদ্রা সরবরাহের নির্দেশনা রয়েছে। তবে বিভিন্ন পত্রিকা, ব্যক্তিগত অভিযোগ ও ফোনের মাধ্যমে পাওয়া অভিযোগ থেকে দেখা যাচ্ছে যে, জনসাধারণ থেকে নিম্ন মূল্যমানের নোট গ্রহণ এবং ছেঁড়া-ফাটা ও ময়লাযুক্ত নোট বদলে দিচ্ছে না অনেক শাখা। এছাড়া ধাতব মুদ্রা গ্রহণ এবং অনেক ক্ষেত্রে জনসাধারণের মাঝে ধাতব মুদ্রা বিতরণও করছে না। এতে নিম্নমূল্যমানের নোট, ছেঁড়া-ফাটা ও ময়লাযুক্ত নোট এবং ধাতব মুদ্রা বিনিময়ের ক্ষেত্রে সাধারণ মানুষ বিড়ম্বনার সম্মুখীন হচ্ছে।
এতে আরও বলা হয়েছে, জনসাধারণের স্বাভাবিক ও সুষ্ঠু লেনদেন অব্যাহত রাখার স্বার্থে তাদের থেকে যেকোন মূল্যমানের নোট গ্রহণ, বিধি মোতাবেক ছেঁড়া-ফাটা ও ময়লাযুক্ত নোটের বিনিময়মূল্য প্রদান, ধাতব মুদ্রা গ্রহণ ও বিতরণের বিষয়টি নিশ্চিত করতে নির্দেশ দেওয়া হলো। কোন ব্যাংক এ নির্দেশনা লঙ্ঘন করলে বিধি-মোতাবেক শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।
শেয়ারবাজারনিউজ/আর/কে

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top