হঠাৎ দাঁতের ব্যথায় করনীয়

dental painশেয়ারবাজার ডেস্ক: হঠাৎ দাঁতে ব্যথা শুরু হয়ে গেলে কী করবেন? যখন দাঁতে ব্যথা, তখনই তো আর চিকিৎসকের কাছে ছুটে যাওয়া সম্ভব নয়। তাই হঠাৎ দাঁতে ব্যথা শুরু হয়ে গেলে ঘরোয়া উপায়েই উপশম করা সম্ভব।

প্রথমেই হালকা করে ব্রাশ করে নিন, চাইলে ফ্লসও করতে পারেন। অনেক সময় দাঁতের ফাঁকে আটকে থাকা খাদ্যকণাই কারণ হতে পারে যন্ত্রণার। সেক্ষেত্রে উপকার পাবেন।

দাঁতের ব্যথায় দারুণ কাজ করে লবণ পানি। এক গ্লাস হালকা গরম পানিতে আধা চা চামচ লবণ গুলে নিন। মুখের ভেতরে পানি নিয়ে কিছুক্ষণ রাখুন, কুলিকুচি করে ফেলে দিন। এভাবে করতে থাকুন পরপর কয়েকবার ।

লবঙ্গ থেঁতলে বা গুঁড়ো করে সামান্য পানি বা অলিভ অয়েল মিশিয়ে পেস্টের মতো করে যে দাঁতে ব্যথা করে সেখানে লাগিয়ে রাখুন ।

কিছুটা কর্পূর তুলোয় লাগিয়ে আক্রান্ত স্থানে ব্যবহার করুন। তবে বেশি পরিমাণে কর্পূর অসাবধানতাবশত গিলে ফেললে ক্ষতি হতে পারে।

তুলোর বল বা কটন বাড়ে ভিনেগার লাগিয়ে আগের মতই (উপরোক্ত পদ্ধতিতে) ব্যবহার করুন ।

এক টুকরো আদা ভালো করে ধুয়ে মুখের যে পাশের দাঁত ব্যথা সে পাশে রেখে চিবুতে থাকুন।

ফ্রেশ পুদিনা পাতা ধুয়ে নিন। এরপর চিবিয়ে নিন কিছুক্ষণ।

ঠান্ডা শসা টুকরো করে রাখুন দাঁতের উপর। ঠান্ডায় দাঁত শিরশির করার সমস্যা থাকলে ফ্রিজ থেকে বের করার পর কিছুটা সময় অপেক্ষা করে ব্যবহার করতে পারেন।

একটি কটন বাড পানিতে ভিজিয়ে নিয়ে সোডার কৌটায় ডুবিয়ে নিন। খুব সহজেই বেকিং সোডা লেগে যাবে কটন বাডটিতে। এবার দাঁতের উপর লাগিয়ে নিন। আরাম পাবেন।

গরম চা পান করলে দাঁতের ব্যথায় উপকার তো দিবেই, উপকারে আসবে টি ব্যাগ কিংবা চা পাতাটুকুও। পাতলা পরিষ্কার একটুকরো কাপড়ে মুড়িয়ে নিন অবশিষ্ট চা পাতা, নয়তো সরাসরি ব্যবহার করুন টি ব্যাগটিকেই। দাঁতের ফাঁকে রেখে দিন বেশ কিছুটা সময়।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মন্তব্য

Top