প্রান্তিক প্রতিবেদনে সজিব নীটওয়্যারের কারসাজি

OTC_SharebazarNewsশেয়ারবাজার রিপোর্ট: ওভার দা কাউন্টারে (ওটিসি) থাকা সজিব নীট ওয়্যার প্রান্তিক প্রতিবেদনে শেয়ার প্রতি আয় (ইপিএস) নিয়ে কারসাজি করছে। আর কারসাজি করে ইপিএস বেশি দেখিয়ে শেয়ারের মূল্য ১৩৮ শতাংশ বাড়ানো হয়েছে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, জুন ক্লোজিং এ কোম্পানির তৃতীয় প্রান্তিকের প্রতিবেদন অনুযায়ী কর পরিশোধের পর নীট মুনাফা হয়েছে এক কোটি ১৩ লাখ টাকা। অথচ কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) দেখিয়েছে ৫ দশমিক ৫১ টাকা।

অপরদিকে দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটি কর পরিশোধের পর নীট মুনাফা দেখিয়েছে এক কোটি ৯ লাখ ৬০ হাজার টাকা এবং ইপিএস দেখিয়েছে ১৩ দশমিক ৭০ টাকা।

অথচ কোম্পানিটির শেয়ার সংখ্যা ২ কোটি ৫ লাখ। আর নিয়ম অনুযায়ী নীট প্রফিটকে শেয়ার সংখ্যা দিয়ে ভাগ দিলে ইপিএস পাওয়া যায়। কিন্তু এ নিয়মে হিসাব করলে কোম্পানির দেওয়া ইপিএস এর সাথে মিলে না।

অপরদিকে ভুল ইপিএস দেখিয়ে কারসাজির মাধ্যমে কোম্পানিটির শেয়ারদর লাগামহীনভাবে বাড়ছে।

এ বিষয়ে কোম্পানির সাথে একাধিকবার যোগাযোগ করেও কাউকে পাওয়া যায়নি।

ওটিসি সূত্রে জানা যায়, ২০ কোটি ৫০ লাখ টাকা পরিশোধিত মূলধনের এ কোম্পানির ৫০০ শেয়ার প্রতিটি ১০০ টাকা দরে আজ মাত্র একবার লেনদেন হয়েছে। এই সময় কোম্পানিটির শেয়ার দর ৫৮ টাকা অর্থাৎ ১৩৮ শতাংশ বেড়েছে। গতকাল কোম্পানিটির শেয়ারের সমাপনি মূল্য ছিল ৪২ টাকা।

উল্লেখ্য, কোম্পানিটির শেয়ারের মূল্য প্রতি আয় অনুপাত (পিই রেশিও) ১৩.৬১।

এদিকে, সজিব নীট ওয়্যার গার্মেন্টস লি: থেকে আলিফ ইন্ডাস্ট্রিজে নাম পরিবর্তনের অনুমোদন দিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই)।

আর নাম পরিবর্তনের কারণে ‘SAJIBKNIT’ এর পরিবর্তে ‘AIL’ কোডে কোম্পানিটির শেয়ার লেনদেন হবে। আগামি ১০ সেপ্টেম্বর থেকে নতুন কোডে এ কোম্পানির লেনদেন হবে।

 

শেয়ারবাজারনিউজ/অ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top