ডিএসইতে পিই কমেছে ২.০২ শতাংশ

PEশেয়ারবাজার ডেস্ক: সপ্তাহের ব্যবধানে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্য আয় অনুপাত (পিই) ২.০২ শতাংশ কমেছে। ডিএসই’র তথ্য অনুযায়ী বর্তমান গড় পিই রেশিও ১৭.১৮ পয়েন্ট। আগের সপ্তাহে যার পরিমাণ ছিল ১৭.৫৩ পয়েন্ট। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে গড় পিই রেশিও কমেছে ০.৩৫ বা ২.০২ শতাংশ।

গত সপ্তাহে দেশের উভয় বাজারে সূচক কমেছে। সূচক কমার কারণে বাজার পিইও কিছুটা কমেছে। বিনিয়োগের ক্ষেত্রে পিই রেশিও একটি গুরুত্বপূর্ন বিষয়। কারণ কোম্পানির শেয়ার দর কমা বা আয় বাড়লেই পিই কমে। তবে গত সপ্তাহে পিই কিছুটা কমলেও বাজারে বিনিয়োগের পরিবেশ রয়েছে বলেন মনে করছেন বাজার বিশ্লেষকরা।

সপ্তাহ শেষে খাতভিত্তিক ট্রেইলিং পিই রেশিও বিশ্লেষণে দেখা যায়, ব্যাংক খাতের পিই রেশিও অবস্থান করছে ৯ দশমিক ৩ পয়েন্টে, সিমেন্ট খাতের ৩৪ দশমিক ৭ পয়েন্ট, সিরামিক খাতের ৩০ দশমিক ৭ পয়েন্টে, প্রকৌশল খাতে ২০ দশমিক ৬ পয়েন্ট, খাদ্য ও আনুষাঙ্গিক খাতের ৩৬ দশমিক ৫ পয়েন্ট, জ্বালানি ও বিদ্যুৎ খাতে ১৩ পয়েন্ট, তথ্য ও প্রযুক্তি খাতের ২৪ দশমিক ২ পয়েন্টে, পাট খাতের ১৭৮ দশমিক ৭ পয়েন্ট, বিবিধ খাতের ৩৬ দশমিক ১ পয়েন্ট, মিউচ্যুয়াল ফান্ড খাতে ৭ দশমিক ৮ পয়ন্টে, এনবিএফআই খাতের ১৯ দশমিক ৭ পয়েন্টে, কাগজ খাতের ৭ দশমিক ৮ পয়েন্ট, ওষুধ ও রসায়ন খাতের ২৬ দশমিক ৩ পয়েন্ট, সেবা ও আবাসন খাতের ৩৪ দশমিক ৬ পয়েন্ট, চামড়া খাতের ২০ দশমিক ৩ পয়েন্ট, টেলিযোগাযোগ খাতে ৩০ দশমিক ৬ পয়েন্ট, বস্ত্র খাতের ১১ দশমিক ৯ পয়েন্ট এবং ভ্রমণ ও অবকাশ খাতে ১৪ দশমিক ৯ পয়েন্টে অবস্থান করছে।

শেয়ারবাজার/অ

আপনার মন্তব্য

Top